আন্তর্জাতিক

বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে ১৬টি সোনার বিস্কুট পাচারের চেষ্টা

বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে টিফিন বক্সে করে ১৬টি সোনার বিস্কুট পাচারের চেষ্টা করা হয়েছে। এই ঘটনায় এক পাচারকারীকে গ্ৰেফতার করেছে বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্তের অধীনে ০৮ ব্যাটালিয়নের সীমান্ত চৌকির মাহিন্দ্রার জওয়ানরা। জব্দকৃত সোনার ওজন ১৯৮৯.১৮০ গ্রাম। এর বর্তমান বাজার মূল্য ১ কোটি ১৮ লাখ ৭৫ হাজার ৪০৫ রুপি।

Advertisement

গত শুক্রবার (০১ সেপ্টেম্বর) পশ্চিমবঙ্গের নদীয়া জেলার ফতেহপুর গ্রামের সীমান্তের কাছে ওই ঘটনা ঘটে। বিএসএফ গোপন সূত্রে খবর পায় যে, বাংলাদেশ থেকে কাটাতার পার করে সোনার বিস্কুট পাচার করা হবে। ওই তথ্যের ভিত্তিতেই সীমান্তে নজরদারি বাড়ানো হয়।

আরও পড়ুন: ভারতের চাল-ডাল রপ্তানিতে আরও কড়াকড়ির শঙ্কা

বেলা ১১টা ২০ মিনিটে কাঁটাতারের বেড়ার ওপারে জমি চাষ করে ভারতীয় সীমান্তের দিকে ফেরার পথে এক সন্দেহভাজন ব্যক্তিকে আটক করে বিএসএফ। ওই সন্দেহজন ব্যক্তিকে আটক করে তল্লাশি শুরু করতেই তার কাছে থাকা টিফিন বক্স থেকে উদ্ধার হয় ১৬টি সোনার বিস্কুট।

Advertisement

সঙ্গে সঙ্গে পাচারকারীকে আটক করা হয় এবং জিজ্ঞাসাবাদের জন্য সীমান্ত চৌকিতে নিয়ে আসা হয়। গ্রেফতার হওয়া ওই পাচারকারীর নাম মনোহর বিশ্বাস, বয়স ৫২ বছর। তার বাবা দৌলত বিশ্বাস। তারা নদীয়া জেলার ফতেহপুর গ্রামের বাসিন্দা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে মনোহর বিশ্বাস জানান, তার গ্রামের বাসিন্দা হারু ঘোষ বাংলাদেশ থেকে সোনা আনার কথা বলেন তাকে। মহেশপুর থানার চাপতলা গ্রামের বাসিন্দা মধু মিয়া তাকে জিরো লাইনের কাছে ১৬টি সোনার বিস্কুট দেন। এরপর দুপুরের খাবারের টিফিন বক্সে তিনি এগুলো লুকিয়ে রাখেন।

আরও পড়ুন: গ্যাসের দাম সিলিন্ডারে ২০০ রুপি কমানোর ঘোষণা ভারতের

সোনার বিস্কুটগুলো হারু ঘোষকে দিয়ে দেওয়ার পর তিনি এক হাজার রুপি পেতেন। কিন্তু তার আগেই বিএসএফ তাকে আটক করে। পরবর্তী আইনি পদক্ষেপের জন্য জব্দকৃত সোনার বিস্কুটগুলো শুল্ক বিভাগের কাছে হস্তান্তর করেছে বর্ডার সিকিউরিটি ফোর্স।

Advertisement

ডিডি/টিটিএন