তথ্যপ্রযুক্তি

দীর্ঘদিন বাইক অব্যবহৃত থাকলে যেসব সমস্যা হয়

অনেক কারণেই বাইক চালান না। হয়তো কোথাও বেড়াতে গেছেন বা কাজের জন্য আর বাড়িতে থাকা হচ্ছে না। দীর্ঘদিন ধরে গ্যারেজে বাইক বা স্কুটার পরে আছে। এভাবে দীর্ঘদিন অব্যবহৃত থাকলে বাইক বা স্কুটারে নানান সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

জেনে নিন অনেকদিন ফেলে রাখায় বাইক বা স্কুটারের কী কী সমস্যা দেখা দিতে পারে-

ব্যাটারি নষ্ট হতে পারেবাইকের ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে। ব্যাটারি খারাপ হলে বাইক স্টার্ট নেবে না। এমনকি যদি স্টার্ট নিয়েও নেয় তাহলে এটি ঠিক মতো কাজ করতে পারবে না। এমনকি ব্যাটারি পুরোপুরি খারাপও হতে পারে।

আরও পড়ুন: জানেন কি?/ বাইকে হঠাৎ আগুন লাগলে কী করবেন? 

Advertisement

যান্ত্রিক ত্রুটিঅনেক দিন ধরে যদি মোটরসাইকেলে ফেলে রাখলে বাইকের ব্রেকের তার নষ্ট হতে পারে। ইঁদুর বা অন্য কোনো পোকা সেটি কেটেও ফেলতে পারে। ফলে ব্রেক অচল হয়ে পড়তে পারে। এ ছাড়া সিট, হ্যান্ডেলবার, স্পার্ক ইত্যাদি জায়গায় ছিদ্র দেখা যেতে পারে।

জং ধরতে পারেমোটরসাইকেলে যদি দীর্ঘদিন ফেলে রাখার অন্যতম সমস্যা হচ্ছে জং ধরা। অনেকদিন পর বাইক গ্যারেজ থেকে বের করলে দেখা যায় বাইকের বিভিন্ন জায়গায় জং পরে গেছে। বিশেষ করে ফুয়েল ট্যাংক এবং ইঞ্জিনে মরিচা পড়ার সম্ভাবনা বেশি।

শব্দ করতে পারেপ্রতিটা যন্ত্রের একটি নির্দিষ্ট সময় অন্তর লুব্রিকেশন বা তেল মালিশের দরকার পড়ে। টানা ১ বছর ধরে যদি বাইকের ইঞ্জিন অয়েল পরিবর্তন না করা হয়, চেইন লুব্রিকেট এবং এয়ার ফিল্টার পরিষ্কার করা না হয় তাহলে তা কাজ করবে না এবং বাইক চালানোর বিকট শব্দ সৃষ্টি করবে।

সূত্র: মোটর সাইকেল হ্যাবিট

Advertisement

কেএসকে/জিকেএস