অর্থনীতি

১৫ দিনের মধ্যে দাখিল করতে হবে দরপত্র

দেশের বাহির থেকে গম আমদানির ক্ষেত্রে দরপত্র দাখিলের নিয়মে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এখন থেকে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের ১৫ দিনের মধ্যে দরপত্র দাখিল করতে হবে। আগে এ সময়সীমা ছিল ৪২ দিন। গম আমদানির ক্ষেত্রে দরপত্র দাখিলের এ সময় কমানোর বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

Advertisement

বুধবার (৩০ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে এ সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

সভায় আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে গম আমদানির ক্ষেত্রে দরপত্র দাখিলের সময় কমানোর নীতিগত অনুমোদন দেওয়া হয়।

এর আগে ১২ জুলাই অনুষ্ঠিত সভায় জি-টু-জি (সরকার থেকে সরকার) ভিত্তিতে গম আমদানির ক্ষেত্রে দরপত্র দাখিলের সময় পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের ১৫ দিনের মধ্যে দাখিলের নীতিগত অনুমোদন দেওয়া হয়। এর ফলে এখন থেকে জি-টু-জি অথবা আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র যে মাধ্যমেই গম আমদানি করা হোক পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের ১৫ দিনের মধ্যে দরপত্র দাখিল করতে হবে।

Advertisement

অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে গম আমদানির লক্ষ্যে দরপত্র দাখিলের সময়সীমা পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের তারিখ হতে ৪২ দিনের পরিবর্তে ১৫ দিন নির্ধারণ করার জন্য প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

১২ জুলাই অনুষ্ঠিত সভায় দেওয়া অনুমোদন এবং আজকের অনুমোদনের মধ্যে পার্থক্য কি? জানতে চাইলে তিনি বলেন, ১২ জুলাই জি-টু-জি ভিত্তিতে গম আমদানির ক্ষেত্রে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের ১৫ দিনের মধ্যে দরপত্র দাখিলের নীতিগত অনুমোদন দেওয়া হয়। আর আজ যে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে- তা উন্মুক্ত দরপত্রের ক্ষেত্রে।

গত ১২ জুলাই সাঈদ মাহবুব খান সাংবাদিকদের জানান, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক রপ্তানিকারক দেশ থেকে জি-টু-জি ভিত্তিতে ৩ লাখ টন চাল কেনা এবং আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ২ লাখ টন চাল আমদানির লক্ষ্যে দরপত্র দাখিলের সময়সীমা পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের তারিখ থেকে ৪২ দিনের পরিবর্তে ১৫ দিন নির্ধারণ করার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রপ্তানিকারক দেশ থেকে জি-টু-জি ভিত্তিতে ৪ লাখ ৫০ হাজার টন গম কেনা এবং আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ১ লাখ ৫০ হাজার টন গম আমদানির লক্ষ্যে দরপত্র দাখিলের সময়সীমা পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের তারিখ থেকে ৪২ দিনের পরিবর্তে ১৫ দিন নির্ধারণ করার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

Advertisement

এমএএস/জেএইচ/এএসএম