লাইফস্টাইল

মচমচে ঝাল কদমের রেসিপি

বিকেলের নাশতায় মচমচে ভাজাপোড়া খাবার ছাড়া কী চলে? চাইলে এই মেঘলা বিকেলে নাশতায় তৈরি করে নিতে পারেন ঝাল কদম। এটি দেখতে যেমন আকর্ষণীয় খেতেও সুস্বাদু। চায়ের সঙ্গে দারুণ মানিয়ে যাবে এই নাশতা। আবার তৈরি করাও সহজ, রইলো রেসিপি-

Advertisement

আরও পড়ুন: আমলকির আচার তৈরির রেসিপি

উপকরণ

১. মুরগির বুকের মাংস ২কাপ (ব্লেন্ডারে ব্লেন্ড করে/পাটায় মিহি করে বেটে নিতে হবে)২. গাজর মিহি কুচি ২ টেবিল চামচ৩. বাঁধাকপি মিহি কুচি ২ টেবিল চামচ৪. বরবটি মিহি কুচি ২ টেবিল চামচ৫. মরিচ গুঁড়া ১ চা চামচ৬. গরম মসলা গুঁড়া আধা চা চামচ৭. ধনিয়ার গুঁড়া আধা চা চামচ৮. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ৯. আদা বাটা আধা চা চামচ১০. রসুন বাটা আধা চা চামচ১১. লবণ স্বাদমতো ও১২. সয়াসস ১ চা চামচ।

Advertisement

আরও পড়ুন: ডিম বিরিয়ানি রান্নার রেসিপি

পদ্ধতি

ব্লেন্ড করা মাংসের সঙ্গে সব উপকরণ মিশিয়ে মাখিয়ে নিতে হবে। হাতের তালুতে সামান্য পানি লাগিয়ে পরিমাণ মতো চিকেনের মিশ্রণ নিয়ে চিকেন বল বানিয়ে নিন। বলের সাইজটা হবে রসগোল্লার মতো। একইভাবে সবগুলো চিকেন বল বানিয়ে নিতে হবে।

ঝাল কদমের জন্য বাসমতি চালের কোটিং করতে ১ কাপ বাসমতি চাল নিন। চাল ধুয়ে ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন, সঙ্গে নিতে হবে সামান্য লবণ। এতে চালটা নরম হয়ে যাবে ও ফুলে দ্বিগুণ হয়ে যাবে।

Advertisement

চালনিতে নিয়ে চালের পানি ঝড়িয়ে নিন। একটি প্লেটে চালগুলো নিয়ে তার মধ্যে আগে থেকে বানিয়ে রাখা চিকেন বলগুলো গড়িয়ে/কোট করে নিতে হবে। হালকা হাতে চেপে চেপে ভালোভাবে চিকেন বলে চাল লাগাতে হবে। একইভাবে সবগুলো কোট করে নিতে হবে।

আরও পড়ুন: আমলকির আচার তৈরির রেসিপি

চুলায় পাতিল বসিয়ে পাতিলের ভেতর একটা স্টেন বসিয়ে পর্যাপ্ত পরিমাণ পানি দিতে হবে। স্টেন এর উপর তেল ব্রাশ করা স্টিলের চালনি বসিয়ে তার উপর সবগুলো চিকেন বল দিতে হবে। একটু ফাঁকা ফাঁকা করে দিতে হবে। একবারে না হলে দু’বার দিতে হবে।

ঢেকে দিয়ে ভাপ দিতে হবে ১০ মিনিটের জন্য। এরপর ঢাকনা সরিয়ে দেখা যাবে চালগুলো ফুলে বেশ বড় হয়ে গেছে। এবার সবগুলো বলের উপর সামান্য একটু করে জর্দার রং/ইয়েলো ফুড কালার দিয়ে দিতে হবে। আবারও ঢেকে দিতে হবে ৫/৬মিনিটের জন্য।

যেহেতু ঝাল কদম নাম আর কদম ফুলের ভিতরের রং তো হলুদ তাই রং না দিলেও হবে। চুলা থেকে নামিয়ে সার্ভিং ডিশে সাজিয়ে নিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে ঝাল কদম। কোনো সবজি না দিয়ে শুধু চিকেন দিয়ে ও বানানো যাবে।

রেসিপি ও ছবি: ঝুমুরস কিচেন

জেএমএস/এমএস