দেশজুড়ে

দুই মাস ধরে অচল বেনাপোল চেকপোস্টের স্ক্যানার মেশিন

বেনাপোল স্থলবন্দরের আন্তর্জাতিক চেকপোস্টের বহির্গমন প্যাসেঞ্জার টার্মিনালে স্থাপিত স্ক্যানার মেশিনটি দুই মাস ধরে অচল হয়ে পড়ে আছে। এতে বাংলাদেশ থেকে ভারতগামী যাত্রীদের ব্যাগেজে চোরাচালানের শঙ্কা বাড়ছে। তবে কাস্টমস কর্তৃপক্ষ বলছে, স্ক্যানার মেশিনটি সচলের জন্য তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

Advertisement

সোমবার (২৮ আগস্ট) সকালে বেনাপোল চেকপোস্ট কাস্টমসের রাজস্ব কর্মকর্তা শারমিন জাহান স্ক্যানার মেশিন অচলের এ তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, বেনাপোল দিয়ে ভারতে যোগাযোগব্যবস্থা সহজ হওয়ায় চিকিৎসা ও ব্যবসায়িক কাজে প্রতিদিন হাজার হাজার মানুষ এ পথে যাতায়াত করে থাকেন। চেকপোস্ট কাস্টমস ভবনে চোরাচালান প্রতিরোধে রয়েছে দুটি স্ক্যানার মেশিন। এর একটি দিয়ে বহির্গমন যাত্রীদের জন্য বন্দরের প্যাসেঞ্জার টার্মিনালে ভারত যাওয়ার পথে ব্যাগেজ স্ক্যানিং করা হয়ে থাকে। আর অন্যটি ব্যবহার করা হয় আগমনী যাত্রীদের ব্যাগেজ চেকিংয়ের জন্য। ভারত ফেরত যাত্রীদের ব্যাগেজ তল্লাশির কাজে ব্যবহৃত কাস্টমসের স্ক্যানার মেশিনটি সচল রয়েছে। এতে তল্লাশি কার্যক্রমও স্বাভাবিক নিয়মে চলছে। তবে বহির্গমনে থাকা মেশিনটি অচল থাকায় যাত্রীরা যেমন ভোগান্তিতে পড়ছেন তেমনি তল্লাশি কার্যক্রম ব্যাহত হওয়ায় চোরাচালানের শঙ্কা বাড়ছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমসে দায়িত্বরত রাজস্ব কর্মকর্তা শারমিন জাহান বলেন, অচল স্ক্যানার মেশিনটি সচলের জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। চীন থেকে যন্ত্রপাতি আসছে। খুব দ্রুত সচল হবে। আপাতত ভারত যাওয়া যাত্রীদের ব্যাগেজ হাত দিয়ে তল্লাশি করা হচ্ছে।

Advertisement

মো. জামাল হোসেন/এমআরআর/জেআইএম