আন্তর্জাতিক

পর্যটক আকৃষ্টে ভ্রমণ ফি কমাচ্ছে ভুটান

পর্যটনখাতকে পুনরুজ্জীবিত করতে পদক্ষেপ নিয়েছে প্রাকৃতিক সৌন্দর্যের দেশ ভুটান। এজন্য দৈনিক ভ্রমণ ফি কমিয়ে অর্ধেক করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। কারণ করোনা মহামারির পর থেকেই দেশটির পর্যটনখাত ভালো যাচ্ছে না।

Advertisement

কিন্তু এবারের পদক্ষেপে ভুটানে পর্যটক বাড়বে বলে আশা করা হচ্ছে। এতে সেখানের অর্থনীতি সমৃদ্ধ হবে। মূলত দক্ষিণ এশিয়ার এই দেশটির অর্থনীতি পর্যটনখাতের ওপর নির্ভরশীল।

আরও পড়ুন>প্রিগোজিনকে বহনকারী প্লেনের ব্লাক বক্স উদ্ধার

দুই বছরের করোনা মহামারি সম্পর্কিত বিধিনিষেধ শেষ হওয়ার পর গত বছরের সেপ্টেম্বরে নতুন নিয়ম চালু করে ভুটান অর্থাৎ টেকসই উন্নয়ন ফি বাবাদ প্রত্যেক ভ্রমণকারীর জন্য রাতপ্রতি ২০০ ডলার নির্ধারণ করা হয়। কিন্তু দেশটিতে পর্যটকের সংখ্যা না বাড়ার কারণে এই ফি থেকে সরে আসার ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ফি ২০০ ডলার থেকে কমিয়ে ১০০ ডলার করা হচ্ছে, যা চলতি বছরের সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

Advertisement

সরকার কর্মসংস্থান সৃষ্টি, বৈদেশিক মুদ্রা অর্জন ও সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখার ক্ষেত্রে পর্যটনখাতের তাৎপর্যের ওপর জোর দিয়েছে।

এক বিবৃতিতে কর্মকর্তারা আশা প্রকাশ করে জানিয়েছেন, এই সিদ্ধান্ত পর্যটনখাতের জন্য ইতিবাচক পরিবর্তন আনবে, যা অর্থনীতিতে অবদান রাখবে।

আরও পড়ুন>সৌদি আরবে বয়স্কদের ৬০ শতাংশই স্থূলতায় ভুগছে

১৯৭৪ সাল থেকে ভুটানে পর্যটনখাততে উন্মুক্ত করা হয়। সে সময় দেশটিতে মাত্র ৩০০ পর্যটক ভ্রমণ করে। এরপরে ধীরে ধীরে এই সংখ্যা বাড়তে থাকে। ২০১৯ সালে ভুটানে ৩ লাখ ১৫ হাজার ৬০০ মানুষ ঘুরতে যায়, যা আগের বছরের চেয়ে ১৫ দশমিক ১ শতাংশ বেশি।

Advertisement

এমএসএম