বিনোদন

‘সাকি সাকি’ গানের বলিউড গীতিকার আর নেই

‘সাকি সাকি’ গানসহ অসংখ্য বলিউড সিনেমার গানের খ্যাতিমান গীতিকার দেব কোহলি আর নেই আর নেই। আজ (২৬ আগস্ট) মুম্বাইয়ের লোখন্ডওয়ালায় জুপিটার অ্যাপার্টমেন্টের বাড়িতে তিনি মারা যান। আজাই ওশিয়ারায় শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা প্রয়াত গীতিকারের। দেব কোহলির মৃত্যুকালে বয়স হয়েছিল ৮০ বছর। জানা গেছে, বার্ধক্যজনিত কারণেই তিনি মারা গেছে।

Advertisement

আরও পড়ুন: সালমানের ‘বডিগার্ড’ সিনেমার নির্মাতা মারা গেছেন

১৯৪২ সালের নভেম্বর মাসে পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে জন্মগ্রহণ করেন দেব কোহলি। ভারতের স্বাধীনতার পরে দেশভাগের সময় ভারতে এসে দেহরাদুনে বসবাস শুরু করেন তিনি। মাত্র ২২ বছর বয়সে মুম্বাইয়ে আসেন দেব কোহলি। ১৯৬৯ সালে বলিউডে গীতিকার হিসেবে নিজের কর্মজীবন শুরু করেন তিনি। তবে প্রাথমিকভাবে গীতিকার হিসেবে তেমন নাম ও যশ অর্জন করতে পারেননি তিনি। ‘ম্যায়নে প্যার কিয়া’ সিনেমার গান লিখে দর্শক ও শ্রোতাদের নজরে আসেন দেব। ‘আজা শাম হোনে আয়ি’, ‘কবুতর যা যা যা’-এর মতো গান তাকে জনপ্রিয় করে তোলে।

আরও পড়ুন: ২৫ বছর বয়সে চলে গেলেন অভিনেতা পবন

Advertisement

তার কয়েক বছর পরে ‘বাজিগর’ সিনেমায় গীতিকার হিসেবে কাজ করেন দেব। ও সিনেমার ‘ইয়ে কালি কালি আঁখে’ গান তাকে সব বয়সের অনুরাগীদের কাছে পৌঁছে দিয়েছিল। ‘বাজিগর’সিনেমার জন্য সংগীত পরিচালক অনু মালিকের সঙ্গে কাজ করেছিলেন দেব। শুধু অনুর সঙ্গেই নয়, পুরনো থেকে নতুন— সব প্রজন্মের সুরকারদের সঙ্গে হাত মিলিয়ে কাজ করেছেন তিনি। শঙ্কর-জয়কিশন থেকে বিশাল-শেখর— দেব মালিকের সঙ্গে তাদের যুগলবন্দি কম জনপ্রিয় নয়।

‘শুটআউট অ্যাট লোখন্ডওয়ালা’, ‘ট্যাক্সি নম্বর ৯২১১’, ‘মুসাফির’ থেকে শুরু করে হালের ‘জুড়ওয়া ২’ সিনেমার জন্য গান লিখেছেন দেব কোহলি। কাজ করেছেন আনন্দ রাজ আনন্দ, উত্তম সিংহের মতো ব্যক্তিত্বের সঙ্গে। দেব কোহলির শেষকৃত্যে হাজির থাকার কথা তাদেরও।

এমএমএফ/এএসএম

Advertisement