দেশজুড়ে

ভারত থেকে ৭৫ মেট্রিক টন বিস্ফোরক দ্রব্য আমদানি

ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে ৭৫ মেট্রিক টন বিস্ফোরকদ্রব্য আমদানি করেছে ‘দিনাজপুর মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড’ নামক একটি প্রতিষ্ঠান। কোম্পানিটির দাবি, খননকাজের জন্য এ বিস্ফোরক আমদানি করেছে তারা।

Advertisement

বন্দর সূত্রে জানা যায়, বুধবার (২৩ আগস্ট) বিকেলে ভারতের পেট্রাপোল স্থলবন্দর থেকে বিস্ফোরকদ্রব্য নিয়ে পাঁচটি ভারতীয় ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে। মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি ভারতের সলভো এক্সপ্লোসিভ অ্যান্ড কেমিক্যাল প্রাইভেট লিমিটেডের কাছে থেকে এসব বিস্ফোরকদ্রব্য আমদানি করেছে।

বিস্ফোরকদ্রব্যগুলো বেনাপোল বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছে নাজমুল অ্যান্ড ব্রাদার্স নামে একটি সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিষ্ঠান।

নাজমুল অ্যান্ড ব্রাদাসের প্রতিনিধি খলিলুর রহমান জানান, বিস্ফোরকদ্রব্য বহনকারী ভারতীয় ট্রাকগুলো বেনাপোল বন্দরের ৩১ নম্বর ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে প্রশাসনিক নিরাপত্তায় রাখা হয়েছে। খালাসের জন্য প্রয়োজনীয় কাগজপত্র কাস্টমসে দাখিল করা হয়েছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষ হলে এসব বিস্ফোরকদ্রব্য খালাস করে বাংলাদেশি ট্রাকে করে দিনাজপুরে নেওয়া হবে।

Advertisement

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, দিনাজপুর মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি খনন কাজ পরিচালনার জন্য ভারত থেকে এই বিস্ফোরক আমদানি করেছেন। অপ্রীতিকর ঘটনা এড়াতে বন্দর এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। তছাড়া নিরাপত্তার সঙ্গে যাতে বিস্ফোরকদ্রব্যগুলো খালাস করা যায়, সেজন্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

মো. জামাল হোসেন/এসএএইচ