জাতীয়

দেশ কারা পরিচালনা করবে নির্ধারণ করবে জনগণ: নৌপ্রতিমন্ত্রী

দেশ কারা পরিচালনা করবে বাংলাদেশের জনগণই সেটি নির্ধারণ করবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

Advertisement

বুধবার (২৩ আগস্ট) সচিবালয়ে নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে তারা (চীন) যে ভূমিকা রাখছে, যেভাবে সহযোগিতা করছে, তা নিয়ে আমাদের কথা হয়েছে। মোংলা বন্দরের আধুনিকায়নে তারা একটি প্রকল্প দিয়েছেন। এ বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের শিল্পের ক্ষেত্রে তারা বিনিয়োগ করতে চায়। কৃষি ও তৈরি পোশাক শিল্প খাতে ভূমিকা রাখতে চায়।

তিনি বলেন, আমাদের শিপিং লাইনে চীনের কাছ থেকে জাহাজ নিয়েছি। আরও চারটি চুক্তির পর্যায়ে আছি। এগুলো দ্রুত করার বিষয়ে কথা হয়েছে। যেন দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মসৃণ হয়। বাংলাদেশের নৌখাতে আরও বেশি বিনিয়োগে আগ্রহী চীন।

Advertisement

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বটা তারা আরও বেশি এগিয়ে নিতে চায়, আমরাও সেটা চাই। আগামী নির্বাচনের ব্যাপারে তাদের ভূমিকা খুবই পরিষ্কার। আমরা চাই, বাংলাদেশের জনগণই নির্ধারণ করবে দেশ কারা পরিচালনা করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তা-ই চান।

তিস্তা সংকট নিয়ে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, গত ২ আগস্ট রংপুরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানে প্রায় ১০ লাখ মানুষের সামনে তিনি বলেছেন- নির্বাচিত হলে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন করবেন। এরপর তো আর কথা থাকে না। মোংলা বন্দরে চার থেকে পাঁচ হাজার কোটি টাকার প্রকল্প পরিকল্পনা কমিশনে আছে।

চীনের বিনিয়োগ কমে গেছে- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, চীনের বিনিয়োগ কমে গেছে না বেড়ে গেছে, তা বড় কথা নয়। কথা হচ্ছে, আমাদের প্রকল্পগুলো ঠিকমত চলছে কি না। আমরা দেখছি, চীনের যেখানে বিনিয়োগ আছে, সেখানে প্রকল্পগুলো ঠিকমত চলছে। বৈশ্বিক সংকটে মধ্যেও সর্বক্ষেত্রে উন্নয়ন এগিয়ে নিচ্ছে সরকার।

আইএইচআর/এমকেআর/জিকেএস

Advertisement