সাহিত্য

সজীব দত্তের তিনটি কবিতা

ভেবো না তুমি আমি পর

Advertisement

তোমার শহরে বৃষ্টি এসেছে ভিজেছে মন ভিজেছে বাড়ি-ঘর আমার শহরে আসেনি কিচ্ছু ভেজেনি তাই বলে ভেবো নাতুমি আমি পরঅপেক্ষা করো একদিন ঠিক আসবেইমাতাল করা বৃষ্টি সেদিন দুজনে ভিজবো ও ভেজাবোপুরো শহরটা আমাদের করে নেবো করবো নতুন সৃষ্টি।।

****

গভীর রাতের মায়া

Advertisement

গভীর রাতের মায়া আমার ভালো লাগে এ সময়ে গভীর করেই যেন আমি তোমার প্রেমে পড়িপ্রিয়তমা মাঝেমধ্যেই ইচ্ছে করে এমন গভীর রাতের গভীরে হারাতে তোমারই সাথে আচ্ছা প্রিয়, যদি তোমায় নিয়ে এই গভীর রাতে সমুদ্রে যাই তুমি যাবে নাকি বলবে পাহাড়েআচ্ছা ধরো পাহাড়ে ও সমুদ্রে একসাথে কেমন হবে? ধরো তুমি আমি সমুদ্রতীরে বসে গভীর রাতের গভীর অন্ধকারে সমুদ্রের গর্জন নীরব সাক্ষী পাহাড় ও আকাশ।

আমার কবিতা তোমার গান মিলেমিশে তুমি আমি একাকারতুমি কি ঝিনুক চাইবে নাকি বলবে তুমি যেয়ো না থাকো পাশে শোনাও আজ কবিতা সারারাত আামদের ভালোবাসাও হোক আজ গভীরেরও গভীর খুব গভীর।।

****

ব্যবধান

Advertisement

দূরত্বে আসতে চাইনি আমি কখনোই চাইনি, এনেছো তুমি আমার তুমি পাগলা মন বিস্মিত হয়েছে তোমার বিস্ময়কর উপেক্ষায়।।

অবহেলার পরেও খুঁজেছে তোমারই আশ্রয় ব্যস্ততা দেয় না অবসর আসলেই কি তাইমন যেখানে মন পায় ব্যস্ততা সেখানে অজুহাত বৈ আর কিছু নয়।

জীবন সংসার সে তো মায়া-ছায়ার খেলা ভালোবাসা পূর্ণতা পায় যদি হয় দুটি প্রাণে সত্যিকারের মেলা লাভ ইউ অপেক্ষা মিস ইউযেন বেশি মায়াময় মিস ইউ যদি লাভ ইউয়ে মিশে যায় তবেই জীবন হয় ভালোবাসাময়।

এসইউ/এমএস