আন্তর্জাতিক

পাকিস্তানে ক্যাবল কারের দড়ি ছিঁড়ে ৯০০ ফুট ওপরে আটকা ৬ শিশু

পাকিস্তানে ক্যাবল কারের দড়ি ছিঁড়ে প্রায় ৯০০ ফুট ওপরে আটকা পড়েছে ছয় শিশুসহ আট আরোহী। তাদের উদ্ধারে ডাকা হয়েছে সেনাবাহিনী। তবে ছয় ঘণ্টারও বেশি সময় পেরিয়ে গেলেও এখনো আটকেপড়া আরোহীদের নামিয়ে আনা সম্ভব হয়নি। খবর ডনের।

Advertisement

এর আগে, মঙ্গলবার (২২ আগস্ট) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ৮টার মধ্যে দেশটির উত্তরপশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদেশের বাট্টাগ্রামে দুর্ঘটনার কবলে পড়ে ওই ক্যাবল কার। দুটি দড়ি ছিঁড়ে গেলে সমুদ্রপৃষ্ঠ অন্তত ৯০০ ফুট ওপরে আটকা পড়ে সেটি। এসময় ক্যাবল কারটির ভেতরে ছিল ছয় শিশু শিক্ষার্থীসহ আট আরোহী।

আরও পড়ুন>> সরকারি কর্মীদের ভ্রমণ-পরিবহন ভাতা ৫০ শতাংশ বাড়ালো পাকিস্তান সরকার

আটকেপড়া শিশুদের বয়স ১০ থেকে ১৫ বছর। অন্য এক আরোহী হৃদযন্ত্রের সমস্যার কারণে তিন ঘণ্টা যাবৎ অজ্ঞান রয়েছে বলে জানা গেছে।

Advertisement

আটকেপড়া শিশুদের কাছে খাবার বা পানি কিছুই নেই। এ কারণে দ্রুততম সময়ে তাদের উদ্ধার জরুরি হয়ে পড়েছে।

এ অবস্থায় ঘটনাস্থল পরিদর্শন করেছে পাকিস্তানি সেনাবাহিনীর একটি হেলিকপ্টার। আল্লাইয়ের সহকারী কমিশনার জাওয়াদ হোসেন জানিয়েছেন, রেসকিউ ১১২২ টিম ক্যাবল কারটির নিচে জাল বিছিয়ে দেওয়ার চেষ্টা করছে। দ্বিতীয় একটি হেলিকপ্টার ঘটনাস্থলে রওয়ানা হয়েছে।

আরও পড়ুন>> ইমরানকে না সরালে পাকিস্তানকে একঘরে করার হুমকি ছিল যুক্তরাষ্ট্রের

তিনি জানান, যদি দ্বিতীয় হেলিকপ্টারটি আরোহীদের উদ্ধারে ব্যর্থ হয়, তাহলে রেসকিউ ১১২২ টিম নিচ থেকে স্নরকেল দিয়ে চেষ্টা করবে।

Advertisement

      View this post on Instagram

A post shared by Dawn Today (@dawn.today)

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ঘটনাস্থলে স্পেশাল সার্ভিস গ্রুপ (এসএসজি) কমান্ডোদের মোতায়েন করা হয়েছে।

জানা গেছে, মঙ্গলবার সকালে আল্লাই এলাকায় স্কুলে যাওয়ার পথে ছয় শিশু ও দুই স্থানীয় ব্যক্তি এই দুর্ঘটনার কবলে পড়েন। ক্যাবল কারটির দুটি দড়ি ছিঁড়ে গেলে ভেতরে আটকা পড়েন তারা।

আরও পড়ুন>> পাকিস্তানে সংসদ ভেঙে দেওয়া হলেও পিছিয়ে যাচ্ছে নির্বাচন

সহকারী কমিশনার জানিয়েছেন, দুর্গম এলাকাটিতে কোনো সেতু বা সড়ক না থাকায় নদী পার হতে ক্যাবল কার ব্যবহার করা হতো। এর দু’পাশে বিশাল বিশাল পাহাড় এবং নিচ দিয়ে বয়ে গেছে ঝাংরি নদী।

কতটা উঁচুতে আরোহীরা আটকা পড়েছেন তা নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য পাওয়া যাচ্ছে। এসি জাওয়াদ হোসেনের ধারণা, উচ্চতা দুই হাজার থেকে তিন হাজার ফুট হতে পারে। তবে রাষ্ট্রীয় গণমাধ্যমে উচ্চতা ৯০০ ফুট বলে জানানো হচ্ছে।

কেএএ/