আন্তর্জাতিক

কর্মী ভিসায় নিউজিল্যান্ডে গিয়ে প্রতারণার শিকার বাংলাদেশিরা

অস্থায়ী কর্মী ভিসায় নিউজিল্যান্ডে যাওয়া ১১৫ জন বাংলাদেশি ও ভারতীয় নাগরিকের সঙ্গে প্রতারণার অভিযোগ উঠেছে। চাকরি দেওয়ার নাম করে নিয়ে গিয়ে দীর্ঘদিন পরেও বেতনভুক্ত কোনো কাজ দেওয়া হয়নি তাদের। তাছাড়া, সবাইকে রাখা হয়েছিল অস্বাস্থ্যকর পরিবেশে গাদাগাদি করে। সম্প্রতি এসব অভিযোগের তদন্ত শুরু করেছে নিউজিল্যান্ড সরকার।

Advertisement

গত ১৭ আগস্ট নিউজিল্যান্ডের ইমিগ্রেশন বিভাগ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। এছাড়া সোমবার (২২ আগস্ট) বার্তা সংস্থা পিটিআইর বরাতে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াতেও একই সংবাদ প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন>> যুক্তরাষ্ট্রসহ ৬০ দেশের জন্য ভিসামুক্ত ইউরোপ ভ্রমণের দিন শেষ!

নিউজিল্যান্ড ইমিগ্রেশনের বিবৃতিতে বলা হয়েছে, তদন্তের স্বার্থে এই মুহূর্তে বিস্তারিত বলা সম্ভব হচ্ছে না। তবে কিছু তথ্য জানিয়েছে তারা।

Advertisement

জানা যায়, অকল্যান্ডে মাত্র ছয়টি বাড়িতে অস্বাস্থ্যকর পরিবেশে গাদাগাদি করে রাখা হয়েছিল বাংলাদেশ ও ভারত থেকে যাওয়া ১১৫ নাগরিককে।

আরও পড়ুন>> ইউরোপে আশ্রয়প্রার্থীদের কোন দেশ কত টাকা দেয়?

তারা সবাই অ্যাক্রেডিটেড এমপ্লয়মেন্ট ওয়ার্ক ভিসায় (এইডব্লিউভি) নিউজিল্যান্ডে গিয়েছিলেন। এই ভিসা ও তৎসম্পর্কিত চাকরির জন্য মোটা অংকের টাকা দিয়েছিলেন ভুক্তভোগীরা। কিন্তু তাদের বেশিরভাগকেই এখন পর্যন্ত কোনো কাজ দেওয়া হয়নি।

এদের মধ্যে কিছু লোক নিউজিল্যান্ড পৌঁছান কয়েক মাস আগে। বাকিরা সম্প্রতি গিয়েছেন।

Advertisement

আরও পড়ুন>> বিদেশিদের জন্য সহজ হলো চীনের ভিসানীতি

কারা তাদের নিউজিল্যান্ডে নিয়ে গেছেন তা জানতে তদন্ত চলছে। তবে এর সঙ্গে বেশ কিছু ব্যক্তি ও কোম্পানি জড়িত বলে জানিয়েছে নিউজিল্যান্ড ইমিগ্রেশন।

এ ঘটনায় বিস্তারিত প্রমাণাদি সংগ্রহে প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলতে শুরু করেছেন তদন্তকারীরা।

ভারতীয় হাইকমিশন তাদের নাগরিকদের প্রয়োজনীয় সহায়তা দিতে কাজ করছে। এক বিবৃতিতে তারা বলেছে, অকল্যান্ডে ভারতীয় কর্মীদের দুর্দশার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা তাদের সহায়তা করতে গিয়েছি। কর্মীদের খাদ্য ও কনস্যুলার সেবা দেওয়া হয়েছে। আমরা সবার সঙ্গে যোগাযোগ রাখছি।

আরও পড়ুন>> সৌদি আরবে গৃহকর্মী নিয়োগে শীর্ষে বাংলাদেশ-ভারত-পাকিস্তান

জানা গেছে, ২০২২ সালের জুলাই মাসে এইডব্লিউভি ভিসা চালু করে নিউজিল্যান্ড। গত ১৪ আগস্ট পর্যন্ত ৮০ হাজার ৫৭৬ জনকে এই ভিসা দেওয়া হয়েছে। এই কর্মসূচিতে স্বীকৃত নিয়োগদাতা রয়েছে প্রায় ২৭ হাজার ৮৯২টি।

কেএএ/