অর্থনীতি

দিনে দেড় লাখ পরিবেশবান্ধব ইট তৈরি করছে মীর গ্রুপ

২০২৫ সালের মধ্যে কার্বন নিঃসরণ কমিয়ে পরিবেশ রক্ষা ও জলবায়ু পরিবর্তন মোকাবিলার লক্ষ্যমাত্রায় বিভিন্ন স্থাপনায় শতভাগ কংক্রিট ব্লক ব্যবহার করতে চায় সরকার।

Advertisement

সরকারের পরিকল্পনা বাস্তবায়নে ও পরিবেশদূষণকারী ইটভাটার ব্যবহার কমাতে কংক্রিট ইটে বড় বিনিয়োগ করেছে মীর গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠান মীর কংক্রিট ব্লক লিমিটেড।

রোববার (২০ আগস্ট) নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুরাপাড়ার প্রতিষ্ঠানটির কারখানা কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে পরিবেশবান্ধব কংক্রিট ব্লকের গুণগত মান, গুণগত ব্লক তৈরির প্রক্রিয়া তুলে ধরেন এর কর্মকর্তরা।

প্রতিষ্ঠানটির হেড অব সেলস অ্যান্ড মার্কেটিং কর্মকর্তা সাখাওয়াত হোসেন বলেন, ইটভাটায় সনাতন পদ্ধতিতে ইট তৈরিতে প্রতিবছর দেশের সাড়ে ১২ হাজার মেট্রিক টন কৃষিজমির মাটি ধংসসহ ৫৬ লক্ষ টন কয়লা পোড়ানো হচ্ছে। যা পরিবেশে কার্বন নিঃসরণ বাড়িয়ে জলবায়ু পরিবর্তন ঘটাচ্ছে বলে বিশ্বব্যাংকের জরিপে উঠে এসেছে। পরিবেশ রক্ষায় সরকারের পরিকল্পনা বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি।

Advertisement

তিনি বলেন, নারায়ণগঞ্জে একটি কারখানা স্থাপন করেছে মীর গ্রুপ। যেখানে ২০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। যার দৈনিক উৎপাদন ক্ষমতা দেড় লাখ পিস। মেট্রোরেল, ভাসানচর প্রকল্প, পূর্বাচলে আন্তর্জাতিক বাণিজ্যমেলা কেন্দ্র ও হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই কংক্রিট ব্লক ব্যবহার করা হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, দেশের ইট শিল্পের বর্তমান বাজারের আকার ৯ হাজার কোটি টাকার ওপরে এবং কংক্রিট-ব্লক নির্মাতারা এরই মধ্যে প্রায় ২০০ কোটি টাকার বাজারের একটি অংশ দখল করে আছে।

কনকর্ড, মীর গ্রুপ, বিটিআই এবং মেঘনার মতো ব্যবসায়িক গ্রুপগুলো বর্তমানে কংক্রিট-ব্লক বাজারের ২০ শতাংশ নিয়ে বাজারের শীর্ষে রয়েছে।

এসএম/বিএ/এমএস

Advertisement