দেশজুড়ে

কাঁচাবাজার ব্যবসায়ীদের ‘খাজনা মুক্ত’ ঘোষণা মেয়রের

 

ফরিদপুরের আলফাডাঙ্গা পৌর সদরের কাঁচাবাজার ব্যবসায়ীদের ‘খাজনা মুক্ত’ ঘোষণা করলেন পৌরসভার মেয়র আলী আকসাদ ঝন্টু। মেয়রের এমন ঘোষণায় কাঁচাবাজার ব্যবসায়ীদের মধ্যে স্বস্তি ফিরেছে।

Advertisement

খোঁজ নিয়ে জানা গেছে, আলফাডাঙ্গা পৌর সদর বাজারে অন্তত ২০ জন কাঁচাবাজার ব্যবসায়ী রয়েছেন। তাদের প্রত্যেককে মাস শেষে বাজারের ইজারাদারদের ৪০০-৬০০ টাকা খাজনা পরিশোধ করতে হতো। এছাড়া বাজারের অস্থায়ী কাঁচাবাজার ব্যবসায়ীদের প্রত্যেককে দৈনিক ২০-৫০ টাকা খাজনা দিতে হয়। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে ক্ষুদ্র ব্যবসায়ীদের কথা চিন্তা করে আলফাডাঙ্গা পৌরসভার মেয়র আলী আকসাদ ঝন্টু আগামী পাঁচবছরের জন্য তাদের প্রত্যেককে খাজনা মুক্ত করে নিজস্ব অর্থায়নে পরিশোধ করার ঘোষণা দিয়েছেন।

বাজারের কাঁচামাল ব্যবসায়ী এরশাদ সর্দার, ফারুক হোসেন, ইয়ার আলী, মাহমুদুর রহমান ও শ্যামল বালা বলেন, ‘আগে বাজারের ইজারাদারদের প্রতিমাসে ৪০০-৬০০ টাকা খাজনা পরিশোধ করতে হতো। এখন থেকে আমাদের এ খাজনার টাকা পৌর মেয়র পরিশোধ করে দেবেন। আমাদের আর খাজনা দিতে হবে না। মেয়রের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।’

প্রদীপ বিশ্বাস নামের বাজারের অস্থায়ী এক কাঁচাবাজার ব্যবসায়ী বলেন, ‘আমি মাঝে মধ্যে অল্প কিছু শাকসবজি বাজারে এনে বিক্রি করি। এতে সীমিত কিছু লাভ হয়। এ থেকে খাজনা বাবদ ২০-৩০ টাকা চলে যায়। এখন আমার এ খাজনার টাকা মেয়র দিয়ে দেবেন।’

Advertisement

এ বিষয়ে আলফাডাঙ্গা পৌরসভার মেয়র আলী আকসাদ ঝন্টু বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে একজন ক্ষুদ্র ব্যবসায়ীর পক্ষে সংসার পরিচালনা করতে হিমশিম খেতে হয়। তাই এসব ক্ষুদ্র ব্যবসায়ীদের কথা চিন্তা করে তাদের খাজনা মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি। এখন থেকে তাদের খাজনা আমি নিজ তহবিল থেকে পরিশোধ করে দেবো।

এন কে বি নয়ন/এসআর/এমএস