লাইফস্টাইল

ডিম বিরিয়ানি রান্নার রেসিপি

মাছ বা মাংসের বিরিয়ানি তো কমবেশি সবাই খেয়েছেন। তবে কখনো কি ডিম বিরিয়ানি খেয়েছেন? এটি খুবই সুস্বাদু এক পদ। চাইলে খুব সহজেই তৈরি করা যায় এই বিরিয়ানি। রইলো রেসিপি-

Advertisement

আরও পড়ুন: বৃষ্টির সন্ধ্যায় স্বাদ নিন মচমচে চিকেন কুলফির

উপকরণ

১. ডিম ৬টি (সেদ্ধ করে অল্প লাল মরিচ গুঁড়া মাখিয়ে অল্প তেলে লাল করে ভেজে নেওয়া)২. পেঁয়াজ কুচি ১ কাপ৩. পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ৪. আদা বাটা ১ টেবিল চামচ৫. রসুন বাটা ১ টেবিল চামচ৬. হলুদ গুঁড়া আধা চা চামচ৭. জিরা বাটা ১ চা চামচ৮. দারুচিনি ২টি৯. এলাচ ৪টি১০. তেজপাতা ২টি১১. গরম মসলা পাউডার আধা চা চামচ১২. টকদই আধা কাপ১৩. কাঁচা মরিচ বাটা ২ চা চামচ১৪. পোস্ত দানা, কিসমিস ৭-৮ টি১৫. জয়ত্রি, জয়ফল বাটা মিলে ২ চা চামচ১৬. লেবুর রস ১ টেবিল চামচ১৭. তেল আধা কাপ১৮. ঘি ১ টেবিল চামচ১৯. লবণ স্বাদমতো ও২০. পেঁয়াজ বেরেস্তা সামান্য।

Advertisement

আরও পড়ুন: বৃষ্টি দুপুরে পাতে রাখুন ভাপা ইলিশ

পদ্ধতি

প্যানে তেল গরম করে দারুচিনি, এলাচ, তেজপাতা ও পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ লাল করে ভাজা হলে এতে হলুদ গুঁড়া, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা জিরা বাটা, টকদই, লবণ, পোস্ত দানা, কিসমিস, জয়ত্রি, জায়ফল বাটা, গরম মসলা পাউডার, লেবুর রস ১ টেবিল চামচ দিয়ে মসলা খুব ভালোভাবে কষিয়ে নিন।

এখন ভেজে রাখা ডিম এই মসলার সঙ্গে মিশিয়ে নিন, সঙ্গে আধা কাপ গরম পানি দিয়ে দিন। নাড়াচাড়া করে রান্না করুন। উপরে কয়েকটা কাঁচা মরিচ ফালি করে দিন। নামানোর আগে পেঁয়াজ বেরেস্তা ও ঘি ছিটিয়ে নিন।

Advertisement

এবার অন্য একটি পাত্রে চালগুলোকে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। চাল বেশি সেদ্ধ করবেন না। বেশি সেদ্ধ হলে বিরিয়ানি ঝরঝরে হবে না। একটি চ্যাপ্টা হাড়িতে প্রথমে কিছু ভাত ঢালুন। এরপর লেবুর পিস ছড়িয়ে দিন।

আরও পড়ুন: বৃষ্টির সন্ধ্যায় খান মচমচে ডিম-আলুর কাটলেট

এর উপর রান্না করা ডিম এর কোরমা আর ঝোল ছড়িয়ে দিন। ঝোলের সঙ্গে বেরেস্তা ছিটিয়ে দিন। আবার রান্না করা ভাত দিয়ে তার উপর অল্প করে রং ছিটিয়ে দিন। কাঁচা মরিচ আর বেরেস্তা ছিটিয়ে দিন।

একটি হাড়িতে গরম পানি দিয়ে তার উপর বিরিয়ানির হাড়ি দিয়ে রাখতে হবে। তবে খেয়াল রাখবেন ভাপ যেন কোনোভাবে বের না হয়। ময়দার ডো তৈরি করে হাড়ির মুখ বন্ধ করে দিতে পারেন। ২০ মিনিট পরে তুলে নিয়ে গরম গরম পরিবেশন করুন ডিম বিরিয়ানি।

জেএমএস/এএসএম