লাইফস্টাইল

হরমোনের ভারসাম্যহীনতায় ভুগছেন? জানুন লক্ষণ ও প্রতিকার

হরমোন শরীরে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনিয়মিত ও ভুল জীবনধারার কারণে বর্তমানে অনেকের মধ্যেই হরমোনের ভারসাম্যহীনতা বাড়ছে।

Advertisement

হরমোনের ভারসাম্যহীনতার কারণে পুরো শরীরের উপর নেতিবাচক প্রভাব ফেলে যেমন- চুল পড়া, ওজন বেড়ে যাওয়া, ওজন কমা, বন্ধ্যাত্ব, বিষণ্নতা, উদ্বেগসহ আরও নানা সমস্যার কারণ হতে পারে হরমোনের ভারসাম্যহীনতা।

আরও পড়ুন: মাথায় বা কানের পেছনে এ ধরনের চর্মরোগ কেন হয়?

হরমোনের ভারসাম্যহীনতার কিছু লক্ষণের মধ্যে আছে- রাতে ঘেমে ওঠা, মাথাব্যথা, মুখে, বুকে ও পিঠে ব্রণ হওয়া ইত্যাদি। হরমোনের ভারসাম্যহীনতা রোধে জীবনযাপনে পরিবর্তন আনতে হবে একই সঙ্গে খাওয়া দাওয়া নিয়েও সতর্ক থাকতে হবে।

Advertisement

ডায়েটে বীজ যোগ করুন

যদি আপনি হরমোনের ভারসাম্যহীনতায় ভোগেন তাহলে খাদ্যতালিকায় বীজ যোগ করতে হবে। এগুলো খনিজ, প্রোটিন, ফাইবার, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডসহ বিভিন্ন ধরনের যৌগ সমৃদ্ধ।

যা হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এক্ষেত্রে তিলের বীজ, কুমড়ার বীজ ও সূর্যমুখী বীজের মতো বীজ খেতে পারেন।

আরও পড়ুন: কোন কোন উপসর্গ দেখলেই ডেঙ্গু টেস্ট করা জরুরি?

Advertisement

চা-কফি এড়িয়ে চলুন

চা-কফি পান করা বাদ দিন। এগুলো ইনসুলিন ও ক্যাফেইন সমৃদ্ধ, যা হরমোনের ভারসাম্যহীনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তাই সুস্থ থাকতে হলে অতিরিক্ত চা-কফি পান বাদ দিন।

লেট নাইট ডিনার এড়িয়ে চলুন

সময়মতো রাতের খাবার খাওয়া শুরু করুন, গভীর রাতে ডিনার করবেন না। রাতের বেলা শরীর ভেতরের মেরামতের জন্য হরমোন তৈরি করে।

তবে আপনি যদি রাতের খাবার দেরি করে খান, তাহলে মেরামত প্রক্রিয়া ও হরমোন উত্পাদন বিলম্বিত হয়। এমনকি হরমোন উৎপাদন বন্ধ হয়ে যেতে পারে।

আরও পড়ুন: এ সময় পানিবাহিত ৫ রোগে হতে পারে মৃত্যুও, সতর্ক থাকবেন কীভাবে?

ডায়েটে স্বাস্থ্যকর চর্বি যোগ করুন

আপনার খাদ্যতালিকায় স্বাস্থ্যকর চর্বি যোগ করুন। এগুলো স্বাস্থ্যকর হরমোনের সবচেয়ে সাধারণ উপাদান। এক্ষেত্রে নিয়মিত পাতে রাখুন ঘি, বাদাম ও বীজ।

স্বাস্থ্যকর খাবার খান

স্বাস্থ্যকর খাবার শরীরকে প্রচুর ফাইবার ও পুষ্টি পেতে সাহায্য করে, যা শরীর ও হরমোনের জন্য ভালো। এটি আপনার শরীরকে হরমোনের মাত্রা বজায় রাখতে সাহায্য করতে পারে।

সূত্র: হেলথ সাইট

জেএমএস/এএসএম