স্বাস্থ্য

ডেঙ্গুতে মৃত্যু পৌনে ৫০০ ছাড়ালো

দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে সারাদেশে ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭৬ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় দুই হাজার ১৩৪ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

Advertisement

রোববার (২০ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলাম সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন>> ডেঙ্গুর গন্তব্য কোথায় গিয়ে থামবে, স্পষ্ট নয়: স্বাস্থ্য অধিদপ্তর

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, শনিবার (১৯ আগস্ট) সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া দুই হাজার ১৩৪ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৭৮৫ জন। ঢাকার বাইরের ১ হাজার ৩৪৯ জন।

Advertisement

এদিকে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গুতে যে ১০ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ৬ জন ঢাকার এবং ৪ জন ঢাকার বাইরের বাসিন্দা।

আরও পড়ুন>> কোন কোন উপসর্গ দেখলেই ডেঙ্গু টেস্ট করা জরুরি?

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ আগস্ট পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৯৯৪ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪৮ হাজার ৪৫৬ জন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ৫১ হাজার ৫৩৮ জন।

এছাড়া এখন পর্যন্ত হাসপাতাল থেকে মোট ছাড়পত্র পেয়েছেন ৯‌১ হাজার ৯৩৬ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪৪ হাজার ৫৬৭ জন এবং ঢাকার বাইরের ৪৭ হাজার ৩৬৯ জন।

Advertisement

আরও পড়ুন>> ডেঙ্গুতে মৃত্যু সাড়ে ৪০০ ছাড়ালো

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

ইএ/জিকেএস