আন্তর্জাতিক

নিয়ন্ত্রণে আসছে না স্প্যানিশ দ্বীপের দাবানল, চলছে উদ্ধার অভিযান

স্পেনের টেনেরিফ দ্বীপের দাবনাল কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না। এজন্য সেখানের আরও মানুষকে উদ্ধার করে সরিয়ে নেওয়া হচ্ছে। তবে গুরুত্বপূর্ণ পর্যটন এলাকায় আগুন এখনো ছড়ায়নি।

Advertisement

গরম ও শুষ্ক আবহাওয়ার মধ্যে গত বুধবার স্পেনের সর্বোচ্চ শিখর মাউন্ট টাইডে আগ্নেয়গিরির চারপাশে একটি পাহাড়ি জাতীয় উদ্যানে আগুন ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন>কানাডার পশ্চিমাঞ্চলে জরুরি অবস্থা জারি

আঞ্চলিক নেতা ফার্নান্দো ক্লাভিজো শুক্রবার বলেছেন, দাবানলের কারণে এখন পর্যন্ত ৫ হাজার হেক্টর এলাকাজুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া সাত হাজারের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে।

Advertisement

চলতি সপ্তাহের শুরুর দিকে তিনি জানান, সেখানের দাবানল ভয়াবহ আকার ধারণ করেছে। গত ৪০ বছরের এমন আগুন সেখানে দেখা যায়নি। গরম, শুষ্ক ও ঝোড়ো আবহওয়ার কারণে এমন অবস্থা তৈরি হয়েছে বলেও জানান তিনি।

এদিকে ভয়াবহ দাবানলের কারণে কানাডার পশ্চিমাঞ্চলে অবস্থিত ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সেখানে দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে। এতে পশ্চিম কেলোনা শহরের আশেপাশের এলাকায় আরও ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার হুমকি তৈরি হয়েছে।

আরও পড়ুন>আমদানিতে ভারতের ‘সুরক্ষাবাদ’ মনোভাব, মূল্য দিতে হবে জনগণকে

ব্রিটিশ কলম্বিয়ার প্রিমিয়ার ডেভিড ইবি সতর্ক করেছেন যে, পরিস্থিতি দ্রুত খারাপের দিকে যাচ্ছে ও সামনের দিনগুলো বেশ চ্যালেঞ্জিং। ম্যাকডুগাল ক্রিকের দাবানল গত ২৪ ঘন্টায় ৬ হাজার ৮০০ হেক্টর এলাকায় ছড়িয়ে পড়েছে। সেখানকার প্রায় সাড়ে চার হাজার মানুষকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

এমএসএম