অর্থনীতি

আদানি পাওয়ারে ১.১ বিলিয়ন ডলার বিনিয়োগ করলো জিকিউজি পার্টনার্স

নতুন বিনিয়োগ পেল আদানি গ্রুপের আদানি পাওয়ার। যুক্তরাষ্ট্রভিত্তিক বুটিক ইনভেস্টমেন্ট ফার্ম জিকিউজি পার্টনার্স ১ দশমিক ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে কোম্পানিতে। ভারতের সংবাদ সংস্থা পিটিআইয়ের এক খবরে এ তথ্য জানানো হয়।

Advertisement

এতে বলা হয়, অন্যান্য বিনিয়োগকারীদের নিয়ে ব্লক ডিলের মাধ্যমে জিকিউ পার্টনার্স আদানি পাওয়ারের ৩১ কোটির বেশি শেয়ার কিনে নিয়েছে। এটি আদানি পাওয়ারের মোট শেয়ারের ৮ দশমিক ১ শতাংশ। এটা এখন পর্যন্ত সবচেয়ে বড় মার্কেট ইক্যুয়িটি ডিল। ব্লক ডিল হলো এমন এক ধরনের চুক্তি, যার মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট দুটি পক্ষ কোনো একটি কোম্পানির বড় একটি অংশের শেয়ারের লেনদেন নিশ্চিত করেন এবং এরপর সেই লেনদেন বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন> একলাফে আদানি পাওয়ারের মুনাফা বাড়লো ১১৮ শতাংশ 

জানা যায়, বুধবার প্রায় ১ বিলিয়ন ডলারের পাঁচটি ব্লক অব শেয়ার ট্রেড হয়। ব্লুমবার্গের খবরে বলা হয়, ওইদিন প্রায় ৩ কোটির বেশি শেয়ার বেচাকেনা হয়। এর মাত্র দুইদিন আগে আইএইচসি গ্রুপ ও অন্যান্যদের সঙ্গে একত্রিত হয়ে জিকিউজি গ্রুপ আদানি গ্রুপ স্টকে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করার ঘোষণা দেয়।

Advertisement

আরও পড়ুন> ফরেন পলিসির বিশ্লেষণ/গৌতম আদানি ও ভারতের নয়া পুঁজিবাদ 

এর আগে, গত জুলাইয়ে আদানি ট্রান্সমিশনে ৩ শতাংশ শেয়ার কিনেছিল জিকিউজি। আর গত মার্চে আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন, আদানি গ্রিন এনার্জি, আদানি ট্রান্সমিশন ও আদানি এন্টারপ্রাইজে ১৫ হাজার ৪৪৬ কোটি রুপি বিনিয়োগ করে জিকিউজি পার্টনার্স।

আইএইচআর/এসএনআর/জিকেএস

Advertisement