আন্তর্জাতিক

খাড়া পাহাড়ের গায়ে ছোট্ট দোকান, মিলবে নাশতাও!

খাড়া পাহাড়। না ধরে দাঁড়ানোর মতো এক ইঞ্চিও সমতল জায়গা নেই। অথচ সেখানেই খোলা হয়েছে ছোট্ট একটি দোকান। কাঠের তৈরি ওই ঝুলন্ত দোকানে পাওয়া যাচ্ছে স্ন্যাকস থেকে শুরু করে বিভিন্ন ধরনের খাবার ও পানীয়। কিন্তু কে খাবে সেই খাবার? আর দোকানের ক্রেতাই বা কারা?

Advertisement

আশ্চর্য এই দোকানটি রয়েছে চীনের হিউনান প্রদেশের পিংজিয়াং কাউন্টির শিনিউঝাই ন্যাশনাল জিওলজিক্যাল পার্কে। ২০১৮ সালে খোলা হয় দোকানটি। সম্প্রতি সেটির ছবি ভাইরাল হয়েছে ইন্টারনেটে।

In the Hunan province in China, 120 metres (393 feet) up the side of a cliffThere is a shopIt supplies climbers with essential snacks, refreshments, and sustenance during their ascent. Workers replenish the store using ziplines, to offer a unique shopping experience with this… pic.twitter.com/ZmOnFzMOZO

— Science girl (@gunsnrosesgirl3) August 14, 2023

দোকানটি মূলত খোলা হয়েছিল পবর্তারোহীদের কথা ভেবে। অর্থাৎ যারা পাহাড়ে চড়তে ভালবাসেন, অ্যাডভেঞ্চারের মাঝে তাদের দুদণ্ড বিশ্রাম এবং খাদ্য-পানীয় দেওয়ার জন্যই অত উঁচুতে তৈরি করা হয় ঝুলন্ত দোকান। ১২০ মিটার উচ্চতায় অবস্থিত সেই দোকানের কর্মীরা জিপলাইন ব্যবহার করে জিনিসপত্র নিয়ে যান সেখানে।

Advertisement

বলা বাহুল্য, প্রকৃতির কোলে এই দোকান থেকে কেনাকাটা করা একই সঙ্গে অসাধারণ এবং রোমহর্ষক অভিজ্ঞতা! তাই তো, দোকানের ছবি দেখে বিস্ময়ে বাকরুদ্ধ নেটিজেনরা। কীভাবে এবং কারা এই দোকানটি চালান, তা জানতে অত্যন্ত কৌতূহলী তারা।

একজন লিখেছেন, জিনিয়াস বললেও কম হয়ে যায়। আরেকজনের মন্তব্য, এটি একইসঙ্গে ক্ষ্যাপাটে এবং অবিশ্বাস্য।

তৃতীয় একজন মজা করে লিখেছেন, আর আমি কি না ভাবতাম আমার কর্মস্থলে যাতায়াতের রাস্তা খারাপ!

সূত্র: এনডিটিভি, দ্য ওয়ালকেএএ/

Advertisement