স্বাস্থ্য

চট্টগ্রামে ১৬ দিনে ডেঙ্গু কাড়লো ১৪ প্রাণ

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে মমতাজ বেগম (৪১) নামের এক নারীর মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি আগস্ট মাসের ১৬ দিনে ডেঙ্গুতে মারা গেছেন ১৪ জন।

Advertisement

বুধবার (১৬ আগস্ট) চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মমতাজ বেগম। তিনি নগরীর কোতোয়ালী থানা এলাকার বাসিন্দা বলে জানিয়েছে জেলা সিভিল সার্জন অফিস।

চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত চট্টগ্রাম জেলায় ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ জনে। এরমধ্যে চলতি আগস্ট মাসেই এ পর্যন্ত মারা গেছেন ১৪ জন।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় জেলায় ৮৪ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে। ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৩৭৯ জন। আক্রান্তদের বর্তমানে চট্টগ্রামের সরকারি-বেসরকারি হাসপাতালে ২৪৯ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন। অবশিষ্ট ৪ হাজার ১৩০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

Advertisement

বৃহস্পতিবার (১৭ আগস্ট) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন অফিসের ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ২৪ ঘণ্টায় শনাক্ত ৮৪ জনের মধ্যে ৪৭ জন সরকারি হাসপাতালে এবং ৩৭ জন বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১০৯ জন, আন্দরকিল্লা জেনারেল হাসপাতালে ১৭ জন, ফৌজদারহাট বিআইটিআইডি হাসপাতালে ৩৫ জন, চট্টগ্রামের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ৩২ জন এবং প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালগুলোতে ৫৬ জন চিকিৎসাধীন রয়েছেন।

চট্টগ্রাম সিভিল সার্জন অফিসের জেলা কীটতত্ত্ববিদ এনতেজার ফেরদৌস বলেন, সীতাকুণ্ড থেকে ডেঙ্গু আক্রান্ত মমতাজ বেগমকে গত ৯ আগস্ট চমেক হাসপাতালে ভর্তি করা হয়। ১৬ আগস্ট দিনগত রাত পৌনে ১১টায় তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

ইকবাল হোসেন/এমকেআর/জিকেএস

Advertisement