স্বাস্থ্য

ডেঙ্গুতে একদিনে ১০ মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৯৮৪

দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে সারাদেশে ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২৬ জনে।

Advertisement

এছাড়া গত ২৪ ঘণ্টায় এক হাজার ৯৮৪ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন দুই হাজার ২৮৮ জন। 

মঙ্গলবার (১৫ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলাম সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন: জ্বর হওয়ার কতদিনের মধ্যে কোন টেস্ট করলে ডেঙ্গু ধরা পড়ে?

Advertisement

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সোমবার (১৪ আগস্ট) সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে ঢাকার বাসিন্দা রয়েছেন ৭৩১ জন। আর ঢাকার বাইরে এক হাজার ২৫৩ জন রয়েছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ আগস্ট পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট ৮৯ হাজার ৮৭৫ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪৪ হাজার ৩৯৬ জন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ৪৫ হাজার ৪৭৯ জন।

আরও পড়ুন: সাধারণ জ্বর নাকি ডেঙ্গু বুঝবেন যেসব লক্ষণে

এছাড়া এখন পর্যন্ত হাসপাতাল থেকে মোট ছাড়পত্র পেয়েছেন ৮০ হাজার ৩৩২ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪০ হাজার ৬৩ জন এবং ঢাকার বাইরের ৪০ হাজার ২৬৯ জন।

Advertisement

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

জেডএইচ/এএসএম