দেশজুড়ে

দুই কিডনিই নষ্ট, বাঁচতে চান শুভ

কিডনিজনতি রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন লক্ষ্মীপুরে আবদুল করিম শুভ (২৫) নামে এক যুবক। টাকার অভাবে সম্ভব হচ্ছে না তার চিকিৎসা করা। এমনকি বর্তমানে তার স্ত্রীও ৭ মাসের অন্তঃসত্ত্বা। সব মিলিয়ে কঠিন পার করছেন শুভ। এ অবস্থায় তার চিকিৎসার জন্য আর্থিক সহযোগীতার আকুতি জানিয়েছেন তার মা কোহিনুর বেগম।

Advertisement

শুভ লক্ষ্মীপুর পৌরসভার সমসেরাবাদ এলাকার মৃত বেলাল হোসেনের ছেলে। দিন দিন তার অবস্থার অবনতি হচ্ছে। উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় রেফার করা হলেও টাকার অভাবে তা পারছে না পরিবার। শুভর চিকিৎসার জন্য পরিবারের লোকজন বিভিন্নজনের কাছে আর্থিক সহায়তা চেয়েছে। তার বন্ধুরাও বিভিন্নভাবে চেষ্টা করে যাচ্ছে।

জানা গেছে, খুব ছোটবেলায় শুভর বাবা মারা যান। তার মা তাকে লালন পালন করে বড় করেছেন। দিনমজুর হিসেবে কাজ করে কয়েক বছর ধরে নিজেই সংসার চালাচ্ছেন। প্রায় চার বছর আগে বিয়ে করেন। এখন তার সংসারে আড়াই বছরের একটি মেয়ে সন্তান রয়েছে। তার স্ত্রী বর্তমানে সাত মাসের অন্তঃসত্ত্বা। প্রায় ৯ মাস আগে হঠাৎ করে শুভ অসুস্থ হয়ে পড়ে। তখন কয়েকদিন লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা নিয়েছেন।

আরও পড়ুন: আমেনা-মনিকা এতিম দুই বোনের অসহায় এক জীবন

Advertisement

এরপর ঢাকায় গিয়েও চিকিৎসকের পরামর্শে ওষুধ সেবন করেছেন। তখন তার একটি কিডনিতে সমস্যা দেখা দেয়। গত এক মাস আগে তার অবস্থার অবনতি ঘটলে পরীক্ষার নিরীক্ষায় দুটি কিডনিতেই সমস্যা দেখা দিয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। এরপর সদর হাসপাতাল সাতদিন ও নোয়াখালীর আবদুল মালেক হাসপাতালে প্রায় ২০ দিন ভর্তি ছিল। এরমধ্যে গত দুইদিন বাড়িতে আনা হলে তার অবস্থার অবনতি ঘটে। এতে রোববার (১৩ আগস্ট) সকালে ফের তাকে নোয়াখালীর আবদুল মালেক হাসপাতাল ভর্তি করা হয়েছে।

শুভ বর্তমানে নোয়াখালী আবদুল মালেক হাসপাতালে কিডনি বিশেষজ্ঞ ফজলে এলাহি খাঁনের তত্ত্বাবধানে রয়েছে।

চিকিৎসকের বরাত দিয়ে শুভর মা কোহিনুর বেগম বলেন, শুভর অবস্থা দিন দিন অবনতির দিকে যাচ্ছে। তার উন্নত চিকিৎসার প্রয়োজন।

তিনি আরও বলেন, আমার ছেলেটি অসুস্থ হয়ে হাসপাতালে শুয়ে আছে। তার দিকে তাকালে খুব কষ্ট হয়। একবার কিডনি ডায়ালাইসিস করতে ৩-৪ হাজার টাকা খরচ হয়। আমি একটি কিডনি দিতে চেয়েছি। গ্রুপ না মেলায় তা সম্ভব হবে না। কিডনি প্রতিস্থাপন করা খুবই জরুরি। তা না হলে আমার ছেলেটিকে বাঁচানো সম্ভব হবে না। শুভকে বাঁচাতে সবাই সাহায্য করুন।

Advertisement

আরও পড়ুন: বিরল রোগে আক্রান্ত লাভলু, চিকিৎসায় প্রয়োজন ১০ লাখ টাকা

লক্ষ্মীপুর পৌরসভার কাউন্সিলর জাহিদুজ্জামান চৌধুরী রাসেল বলেন, শুভ আমার এলাকার বাসিন্দা। ছেলেটি খুবই অসহায় ও গরীব। চিকিৎসা করানোর মতো টাকা নেই। অবস্থার অবনতি হওয়ায় তাকে নোয়াখালীর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কাজল কায়েস/জেএস/জিকেএস