দেশজুড়ে

আবারও বাড়ছে পেঁয়াজের দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি স্বাভাবিক রয়েছে। তারপরও সাতদিনের ব্যবধানের ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১০ টাকা।

Advertisement

ব্যবসায়ীদের দাবি, ভারতে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় বাংলাদেশে দামে প্রভাব পড়েছে। তবে এতে অনেকটা বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা।

সোমবার (১৪ আগস্ট) দুপুরে হিলি বাজার ঘুরে দেখা গেছে, ভালোমানের নাসিক ও ইন্দ্রোর জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৭ টাকায় যা এক সপ্তাহ আগেও ছিল ৩৫ থেকে ৩৭ টাকা। আর খারাপ পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৮ টাকা কেজি দরে।

সৈয়দপুর থেকে হিলিতে পেঁয়াজ নিতে আসা আশরাফুল ইসলাম জাগো নিউজকে বলেন, কয়েক দিন আগে হিলির আড়তগুলোতে পেঁয়াজের সরবরাহ যেমন ছিল এখনো তেমনই আছে। কিন্তু প্রতিদিনই এক টাকা দু’টাকা করে দাম বাড়ছে। কেন বাড়ছে জানি না।

Advertisement

তিনি বলেন, কয়েক দিন আগে আমি এখানকার আড়তে ভালো মানের ইন্দ্রোর ও নাসিক জাতের পেঁয়াজ কিনেছি ৩২ থেকে ৩৫ টাকা কেজি দরে। আর আজ এক সপ্তাহ পর সেই পেঁয়াজ কিনলাম ৪২ থেকে ৪৫ টাকা কেজি দরে।

আরেক পাইকার বলেন, কদিনের তুলনায় দাম কেজিতে ১০ টাকা বেড়েছে। আমরা দূর থেকে আসি পেঁয়াজ নিতে। এখানে এসে শুনি দাম বাড়ছে। আমাদের কিছু করার থাকে না।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল আহম্মেদ বলেন, আমরা আড়ত থেকে যে দামে কিনি তার চেয়ে দু-এক টাকা বেশি দরে খোলা বাজারে বিক্রয় করি। সপ্তাহ খানেক আগে আড়তে ৩২ থেকে ৩৫ টাকা কেজির মধ্যে পেঁয়াজ কিনেছি। এখন ৪২ থেকে ৪৫ টাকায় কিনে ৪৬ থেকে ৪৮ টাকায় বিক্রি করছি।

এদিকে ষাটোর্ধ্ব রিকশাচালক আবেদ আলী বলেন, আমরা গরিব মানুষ। কষ্ট করে রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করি। বাজারে যে তরিতরকারির দাম তাতে দিনে যে আয় হয় বাজারে গেলে বেশি ব্যয় হয়। পরিবারের লোকদের নিয়ে অনেক কষ্টে আছি।

Advertisement

হিলি বন্দর সূত্রে জানা গেছে, ৬ আগস্ট সকাল থেকে ১৩ আগস্ট সন্ধ্যা পর্যন্ত ভারত থেকে ৩২৯ ট্রাকে ৯ হাজার ৮৪২ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এর মধ্যে চলতি সপ্তাহের দুদিনেই ৯২টি ট্রাকে ২ হাজার ৯৪৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

ভারতীয় পেঁয়াজ আমদানিকারক ইদ্রিস আলী বলেন, ভারতের নাসিক জাতের পেঁয়াজ আমদানিতে কেজিপ্রতি বন্দরের খরচ, শ্রমিক দিয়ে পণ্য ওঠা-নামার খরচ, সরকারি শুল্ক, কাস্টমস ডিউটি খরচ দিয়ে ৪০ থেকে ৪২ টাকা পড়েছে। আমরা খুচরা আড়তগুলোতে ৪৫ টাকায় বিক্রি করছি। ভারতের বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধির প্রভাব আমাদের দেশে পড়েছে।

মো. মাহাবুর রহমান/এফএ/এএসএম