আন্তর্জাতিক

ক্ষেপণাস্ত্র বৃদ্ধিসহ যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বললেন কিম

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বার্ষিক সামরিক মহড়া শুরুর আগে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে ও ক্ষেপণাস্ত্র উৎপাদন বাড়ানোর নির্দেশ দিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। গত শুক্র ও শনিবার (১২ আগস্ট) নিজ দেশের গুরুত্বপূর্ণ অস্ত্র কারখানাগুলো পরিদর্শন শেষে এমন বার্তা দেন তিনি।

Advertisement

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেএনসিএ জানায়, ওয়াশিংটন-সিউল মহড়ার পরিপ্রেক্ষিতে ক্ষেপণাস্ত্র ও গোলাবারুদের উৎপাদন দ্রুত বাড়ানোর নির্দেশ দিয়েছেন কিম। কারণ, তিনি উত্তর কোরিয়াকে প্রবল পরাক্রমশীল সামরিক শক্তিধর দেশে পরিণত করতে চান। সেই সঙ্গে তিনি যুদ্ধের জন্যও প্রস্তুত থাকার কথাও বলেছেন।

আরও পড়ুন: শীর্ষ জেনারেল বরখাস্ত, যুদ্ধের প্রস্তুতির নির্দেশ দিলেন কিম জং উন

গত সপ্তাহের শেষে ক্ষেপণাস্ত্র তৈরির কারখানা, মিসাইল লঞ্চ প্ল্যাটফর্ম, সাঁজোয়া যান ও কামানের গোলা তৈরির কারখানা পরিদর্শন করেন কিম। সে সময় তিনি বলেন, একটা দেশ যুদ্ধের জন্য কতটা প্রস্তুত, তা নির্ভর করে সেই দেশের কারখানায় যুদ্ধাস্ত্র তৈরির গতির উপর।

Advertisement

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক আলোচনার পথ বন্ধ করে দেওয়ার পর থেকেই যুদ্ধাস্ত্র বাড়ানোর সিদ্ধান্ত নেন কিম জং উন। এমনকি, তিনি পারমাণবিক অস্ত্রের সম্ভারও তৈরি করতে চান।

এখন পর্যন্ত উত্তর কোরিয়া একশরও বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। তার অনেকগুলোই যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় করা।

আরও পড়ুন: উত্তর কোরিয়ার হ্যাকারদের শিকার রুশ ক্ষেপণাস্ত্র নির্মাতা কোম্পানি

এদিকে, যুক্তরাষ্ট্রের অভিযোগ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর উত্তর কোরিয়া মস্কোকে ক্ষেপণাস্ত্র, গোলাবারুদ, শোল্ডার ফায়ার্ড রকেট সরবরাহ করেছে। তবে উত্তর কোরিয়া ও রাশিয়া এই অভিযোগ অস্বীকার করেছে।

Advertisement

গত শুক্রবার যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানের নেতারা ওয়াশিংটনে বৈঠক করেছেন। উত্তর কোরিয়া নিয়েই এ বৈঠক হয়েছে বলে জানা যায়। আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বার্ষিক সামরিক মহড়া শুরু হবে। উত্তর কোরিয়ার মতে, এটা আসলে যুদ্ধের মহড়া ছাড়া অন্য কিছু নয়।

আরও পড়ুন: যৌন হয়রানি এড়াতে মেয়েদের ‘আবেদনময়ী আচরণ’ না করার পরামর্শ চীনে

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র জানিয়েছে, উত্তর কোরিয়ার পরমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের হুমকির পরিপ্রেক্ষিতে আগামী ২১ থেকে ৩১ আগস্ট ‘উলচি ফ্রিডম গার্ডিয়ান’ নামের সামরিক মহড়া চালানো হবে।

সূত্র: ডয়েচে ভেলে

এসএএইচ