তথ্যপ্রযুক্তি

হোয়াটসঅ্যাপের স্ক্রিন শেয়ারিংয়ে যা করতে পারবেন না

কমবেশি সবাই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। প্রতি মুহূর্তে কয়েক কোটি ব্যবহারকারী আছেন হোয়াটসঅ্যাপে। ব্যক্তিগত কাজে তো বটেই অফিসিয়াল চ্যাটের জন্য ব্যবহার করছেন হোয়াটসঅ্যাপ। অসংখ্য গ্রুপে যুক্ত হচ্ছেন প্রতিনিয়ত। জরুরি ছবি, ভিডিও, ফাইল আদান প্রদান করছেন প্ল্যাটফর্মটিতে।

Advertisement

প্রতিনিয়ত আপডেট হচ্ছে প্ল্যাটফর্মটি। সম্প্রতি হোয়াটসঅ্যাপ নিয়ে এলো স্ক্রিন শেয়ারিং সুবিধা। এখন হোয়াটসঅ্যাপ থেকে আপনি যে কারো সঙ্গে আপনার স্ক্রিন শেয়ার করতে পারবেন। তবে এই ফিচারের অবশ্যই কিছু নিয়ম কানুন থাকছে। কারণ নিরাপত্তার খাতিরে স্ক্রিন শেয়ারিং ফিচারের কিছু বাধ্যবাধকতা থাকছে।

জেনে নিন স্ক্রিন শেয়ারিং কীভাবে ব্যবহার করবেন ও কোন ক্ষেত্রে করতে পারবেন না-

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের তথ্য চুরি করছে ফোনের যে অ্যাপ

Advertisement

>> নতুন স্ক্রিন শেয়ার ফিচারটি ভিডিও কল চলাকালীন অন্যান্য ব্যবহারকারীদের সঙ্গে আপনার ফোন বা কম্পিউটারের স্ক্রিন শেয়ার করতে পারবেন।

>> স্ক্রিন শেয়ার করে ব্যবহারকারীরা তাদের ফোন বা পিসি থেকে অন্যদের কাছে নথি, ফাইল, ওয়েব পেজ, ভিডিও, ফটো এবং অন্যান্য জিনিস শেয়ার করতে পারবেন।

>> স্ক্রিন শেয়ার ফিচারে একটি নতুন ল্যান্ডস্কেপ মোডও চালু করেছে। এটি ব্যবহারকারীদের স্ক্রিনে কী আছে বা অন্য ব্যবহারকারীরা কী শেয়ার করছে তা আরও ভালোভাবে দেখার জন্য তাদের ফোনগুলোকে ল্যান্ডস্কেপ মোডে ঘোরাতে দেয়।

>> চলমান স্ক্রিন শেয়ারের সময় ব্যবহারকারীরা স্ক্রিনশট ক্যাপচার করতে পারেন এবং তাদের প্রয়োজন অনুযায়ী এটি ব্যবহার করতে পারেন।

Advertisement

>> তবে স্ক্রিন শেয়ার শুধু ভিডিও কল যখন চলবে তখনই কাজ করবে। ভিডিও কল গ্রুপ বা পৃথক সব ক্ষেত্রেই ব্যবহার করতে পারবেন।

>> অন্যান্য অ্যাপের মতো স্ক্রিন শেয়ার ফিচারের মাধ্যমে অন্যদের সঙ্গে ওটিটি কনটেন্ট শেয়ার করতে পারবেন না। সেই সময় স্ক্রিন স্বয়ংক্রিয়ভাবে কালো হয়ে যাবে।

>> স্ক্রিন শেয়ার ফিচার অডিও ডেটা শেয়ার করে না। অর্থাৎ গ্যালারিতে সংরক্ষিত শুধু ভিডিও শেয়ার করা যাবে, অডিও নয়। এখানে ব্যবহারকারীরা ভিডিও দেখতে পাবেন, কিন্তু অডিও শুনতে পাবেন না।

>> ব্যাঙ্কিং অ্যাপস এবং কিছু সংবেদনশীল জিনিসের জন্য একটি প্রাইভেসি স্ক্রিন যুক্ত করেছে। এর একটি অংশ হিসেবে পাসওয়ার্ড এন্টার করা। ধরুন ব্যাঙ্কিং অ্যাপ ব্যবহার করে টাকা পাঠানোর সময় হোয়াটসঅ্যাপ স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিন কালো করে দেবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জেআইএম