আন্তর্জাতিক

১৭ জোড়া যমজ ভর্তি প্রাইমারি স্কুলে, মাথায় হাত শিক্ষকদের!

যমজদের নিয়ে অস্থির শিক্ষক-শিক্ষিকারা! কয়েকজনকে নিয়ে সমস্যা না হলেও বেশিরভাগ জোড়াকেই কে কোনজন, চিনতে পারা কঠিন। যদিও স্কুল কর্তৃপক্ষের কাছে বিষয়টা নতুন নয়। প্রতি বছরই জোড়ায় জোড়ায় যমজ শিক্ষার্থী ভর্তি হয় প্রাথমিক বিদ্যালয়গুলোতে। এ বছর সেই সংখ্যাটা দাঁড়িয়েছে ১৭তে। অর্থাৎ নতুন শিক্ষাবর্ষে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হচ্ছে ১৭ জোড়া যমজ।

Advertisement

স্কটল্যান্ডের ইনভারক্লাইড জেলাকে মজা করে অনেকেই 'টুইনভারক্লাইড' বলে ডাকেন। ইংরেজিতে টুইন শব্দের অর্থ যমজ। এই জেলায় এত বেশি যমজ শিশু জন্ম নেয় যে, মজার ছলে নামই পাল্টে গেছে জায়গাটির।

আরও পড়ুন>> বাবা-মা, ৭ ছেলে-মেয়ের জন্মদিন একই তারিখে, বিশ্বরেকর্ড

বর্তমানে ইনভারক্লাইডের প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১৪৭ জোড়া যমজ শিক্ষার্থী পড়াশোনা করছে। তার সঙ্গে এ বছর যোগ হচ্ছে আরও ১৭ জোড়া।

Advertisement

যদিও এটি ২০১৫ সালের রেকর্ড ভাঙতে পারেনি। ওই বছর ১৯ জোড়া যমজ ছাত্রছাত্রী ভর্তি হয়েছিল ইনভারক্লাইডের প্রাথমিক বিদ্যালয়গুলোতে।

আরও পড়ুন>> অভিনব কায়দায় শিশুদের ‘গুড টাচ-ব্যাড টাচ’ শিক্ষা

এ বছর ১৭ জোড়া যমজ শিক্ষার্থীর মধ্যে সর্বোচ্চ তিন জোড়া করে যমজ ভর্তি হয়েছে গ্রিনকের সেন্ট প্যাট্রিক প্রাইমারি স্কুল এবং আর্ডগোয়ান প্রাথমিক স্কুলে। প্রিপারেটরি-১ শ্রেণিতে ভর্তির আগের দিন ড্রেস রিহার্সালের জন্য সম্প্রতি সেন্ট প্যাট্রিক স্কুলে জড়ো হয়েছিল মোট ১৫ জোড়া যমজ। সে নাকি এক দেখার মতো দৃশ্য ছিল!

ডেপুটি প্রভোস্ট গ্রাইমি ব্রুকস জানিয়েছেন, ইনভারক্লাইডের বিদ্যালয়গুলোতে যমজ শিক্ষার্থী ভর্তির ব্যাপারটা এখন একটা বার্ষিক উৎসবে পরিণত হয়েছে। এটি অভিভাবকদের কাছেও বেশ মজার ব্যাপার।

Advertisement

আরও পড়ুন>> স্কুল কামাই না করেই ৫০ দেশ ঘুরেছে ১০ বছরের অদিতি

তিনি বলেন, আগামী সপ্তাহে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে। অবশ্যই উত্তেজনা তৈরি হচ্ছে। শিক্ষার্থীদের ইউনিফর্মে দ্যুতি ছড়াতে দেখার চেয়ে ভালো আর কী হতে পারে।

সূত্র: দ্য মেট্রো, এনডিটিভিকেএএ/