লাইফস্টাইল

বৃষ্টি দুপুরে পাতে রাখুন ভাপা ইলিশ

বর্ষায় বেড়ে যায় ইলিশের কদর। এ সময় কমবেশি সবার ঘরেই সরিষা ইলিশ, দই ইলিশ, ইলিশ মাছের তেল ঝাল ইত্যাদি পদ রান্নার ধুপ পড়ে যায়। বিশেষ করে ছুটির দিনগুলোতে ঘরোয়া বিশেষ আয়োজনে ইলিশের যে কোনো একটি পদ পাতে না রাখলেই যে নয়!

Advertisement

চাইলে ছুটির দুপুরে ঘরে তৈরি করতে পারেন ভাঁপা ইলিশ। গরম গরম ধোঁয়া ওঠা গরম ভাতের সঙ্গে ভাপা ইলিশের স্বাদ একবার খেলে মুখে লেগে থাকবে সব সময়। রইলো ভাপা ইলিশের সহজ রেসিপি-

আরও পড়ুন: ইলিশ মাছের ডিম ভুনা 

উপকরণ

Advertisement

১. ইলিশ মাছ ৪ টুকরো২. হলুদ সরিষা ৩ চা চামচ৩. কালো সরিষা ২ চা চামচ৪. মরিচের গুঁড়া পরিমাণমতো৫. হলুদের গুঁড়া ১ চা চামচ৬. লবণ পরিমাণমতো৭. সরিষার তেল ২ টেবিল চামচ ও৮. কাঁচা মরিচ ৫টি।

আরও পড়ুন: গরম ভাতে ইলিশের লেজ ভর্তা 

পদ্ধতি

প্রথমে সরিষা বেটে নিন। বাটার সময় সামান্য লবণ ও কাঁচা মরিচ দেবেন। এতে সরিষা বাটা তেঁতো হবে না। এরপর ইলিশ মাছের টুকরোগুলো সামান্য লবণ ও হলুদ দিয়ে মেখে রাখুন কিছুক্ষণ।

Advertisement

অন্যদিকে একটি ছড়ানো বাটিতে সরিষার তেল, সরিষা বাটা, হলুদ, লবণ ও মরিচের গুঁড়া নিন। সঙ্গে দিন কাঁচা মরিচের ফালি। মেখে রাখা মাছ দিয়ে দিন মসলার মিশ্রণে। হাত দিয়ে মসলা মেখে নিন মাছের টুকরায়।

এবার সামান্য পানি দিয়ে মাছ ও মসলার বাটি ঢেকে রাখুন। বাটির মুখ ফয়েল পেপার দিয়ে আটকে দিতে পারলে সবচেয়ে ভালো হয়। ১৫ মিনিট এভাবেই রাখুন।

আরও পড়ুন: কাঁচকলা দিয়ে ইলিশ মাছ রাঁধবেন যেভাবে 

এবার একটি গভীর প্যানে পানি গরম করুন। পানি ফুটে ওঠার আগেই মাছসহ ওই বাটি বসিয়ে দিন প্যানে। মিডিয়ামের চেয়েও একটু কমে রাখুন চুলার জ্বাল। বাটি যেন অর্ধেক অংশ পর্যন্ত পানিতে ডুবে থাকে।

উপরে একটি কাপড় দিয়ে দিন। এতে উপর থেকে তাপ বের হতে পারবে না। ১৫-২০ মিনিট এভাবেই রাখুন।বাটির মুখ খুলে দেখুন উপরে তেল ভেসে উঠছে কি না। তেল ভেসে উঠলে হয়ে গেছে ভাপা ইলিশ রান্না। এরপরনেড়েচেড়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

জেএমএস/জিকেএস