বিনোদন

হলিউডের আলোচিত সিনেমা ‘বার্বি’ কুয়েতে নিষিদ্ধ

সাম্প্রতিক সময়ের হলিউডের আলোচিত সিনেমা ‘বার্বি’ কুয়েতে নিষিদ্ধ করা হয়েছে। অন্যদিকে লেবাননেও সিনেমাটি নিষিদ্ধের দাবি তুলেছে সে দেশের জনগণ। আল-জাজিরার প্রকাশিত এক সংবাদে এমনটাই জানা গেছে।

Advertisement

আরব বিশ্বে সিনেমাটির সামাজিক মূল্যবোধ নিয়ে তুমুল তর্ক-বিতর্ক এবং সমালোচনা সৃষ্টি হয়েছে। এসব সমালোচনার মধ্যে ‘বার্বি’ সিনেমাটি নিষিদ্ধ করেছে কুয়েত।

আরও পড়ুন: এখন পর্যন্ত কত আয় করেছে ‘বার্বি’ সিনেমা?

এ বিষয়ে কুয়েতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার জানানো হয়েছে, মানুষের নৈতিকতা ও সামাজিক ঐতিহ্য সংরক্ষণের প্রয়োজনে ‘বার্বি’ সিনেমাটি সে দেশের সরকার নিষিদ্ধ করেছে।

Advertisement

‘বার্বি’ সিনেমার বিরুদ্ধে ‘সমকামিতা’ প্রচারের অভিযোগ তুলেছেন লেবাননের সংস্কৃতিমন্ত্রী। এমন অভিযোগ তুলে তিনি তার দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ‘বার্বি’ নিষিদ্ধের নির্দেশ দিয়েছেন। এর মধ্যে কুয়েত সিনেমাটি নিষিদ্ধ করেছে।

কিন্তু সৌদি আরবসহ বিভিন্ন রক্ষণশীল আরব দেশে তুমুল আলোচিত ‘বার্বি’ সিনেমাটির প্রদর্শন চলছে।

‘বার্বি’ সিনেমাটি পরিচালনা করেছেন গ্রেটা গারউইগ। এটি মুক্তির মাত্র কয়েক সপ্তাহের মধ্যে বিলিয়ন ডলার আয়ের রেকর্ড গড়েছে।

সিনেমা নিষিদ্ধ প্রসঙ্গে কুয়েতের চলচ্চিত্র সেন্সর বোর্ডের প্রধান লাফি আল-সুবাইই জানান, বিশেষ করে কোনো সিনেমায় তার দেশের সংস্কৃতিকে তুচ্ছ-অশ্রদ্ধার দৃশ্য থাকলে তা তারা কাটতে বলেন। কিন্তু যখন কোনো সিনেমা অগ্রহণযোগ্য আচরণকে উৎসাহিত করে বলে রাষ্ট্র মনে করে, তখন তা সরাসরি নিষিদ্ধ করার নির্দেশ প্রদান করা হয়ে থাকে।

Advertisement

এমএমএফ/এমএস