আন্তর্জাতিক

ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া-ফিলিপাইন

ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ আগস্ট) ইন্দোনেশিয়ায় আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ২। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এ তথ্য জানিয়েছে।

Advertisement

ইন্দোনেশিয়ার তুয়াল শহর থেকে প্রায় ১৪২ কিলোমিটার দূরে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, ভূপৃষ্ঠ থেকে ভূকম্পনটির গভীরতা ছিল ৯০ দশমিক ৫ কিলোমিটার।

আরও পড়ুন: পাকিস্তানে সংসদ ভেঙে দেওয়া হলেও পিছিয়ে যাচ্ছে নির্বাচন

তবে ওই ভূমিকম্প থেকে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে ইন্দোনেশিয়ায় প্রায়ই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, ভূমিকম্প এবং সুনামি আঘাত হানে। দেশটিতে ২৭ কোটি মানুষের বসবাস।

Advertisement

এদিকে বৃহস্পতিবার ফিলিপাইনেও ভূমিকম্প আঘাত হানে। দেশটির সারাঙ্গানি শহর থেকে ১৫৭ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বাঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়।

আরও পড়ুন: হাওয়াই দ্বীপে দাবানলে ৬ জনের মৃত্যু, পুড়েছে ঐতিহাসিক শহর

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৭। স্থানীয় সময় মধ্যরাত ৩টা ১১ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ১১৬ দশমিক ৫ কিলোমিটার। তবে ওই ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

টিটিএন

Advertisement