ক্যাম্পাস

শিক্ষক নিয়োগের দাবিতে আমরণ অনশনে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা

শিক্ষক নিয়োগের দাবিতে কয়েকদিন ধরে আন্দোলন করছেন গোপালগঞ্জে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থীরা। তবে কোনো সমাধান না আসায় শিক্ষার্থীরা বুধবার (৯ আগস্ট) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন অবরুদ্ধ করে আমরণ অনশনে বসেছেন।

Advertisement

জানা গেছে, গত সোমবার থেকে শিক্ষক সংকট নিরসনের দাবি নিয়ে আন্দোলনে বসেন বশেমুরবিপ্রবির ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থীরা। আন্দোলন শুরুর কিছু সময় পর উপাচার্য তাদের আশ্বাস দিয়ে সময় চান। কিন্তু শিক্ষার্থীরা আশ্বাসে ভরসা না পেয়ে আন্দোলন চালিয়ে যান।

পরদিন মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, রেজিস্ট্রার, প্রক্টর এবং সব অনুষদের ডিনদের নিয়ে আলোচনায় বসেন উপাচার্য। সেখানে আন্দোলনরত শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন। শিক্ষক নিয়োগের বিষয়ে বুধবার উপাচার্য ইউজিসিতে গিয়ে কথা বলবেন বলে সভায় জানান। কিন্তু ইউজিসিতে গিয়েও ফলপ্রসূ সিদ্ধান্ত না আসায় শিক্ষার্থীরা একাডেমিক এবং প্রশাসনিক ভবন তালাবদ্ধ করে উপাচার্যের বাসভবনের সামনে আমরণ অনশন শুরু করেন।

আন্দোলনরত এক শিক্ষার্থী বলেন, এর আগেও আমরা শিক্ষক নিয়োগের দাবিতে দুইবার আন্দোলন করেছিলাম কিন্তু উপাচার্য শুধু আশ্বাসই দিয়েছিলেন। তাই এবার আর আমরা আশ্বাসে বিশ্বাসী নই। যতদিন শিক্ষক নিয়োগের বিষয়ে ফলপ্রসূ সিদ্ধান্ত না আসবে ততদিন আমরণ অনশন চলবে।

Advertisement

এ বিষয়ে বশেমুরবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. এ কিউ এম মাহবুব বলেন, শিক্ষার্থীরা টাকা-পয়সা বা ভালো খাবার চাচ্ছে না। তারা চাচ্ছে শিক্ষক, ভালো শিক্ষার পরিবেশ। আর এটা তাদের মৌলিক অধিকার। অথচ তাদের সেটুকুই দিতে পারছি না। এটা উপাচার্য হিসেবে অত্যন্ত কষ্টের। শিক্ষকের জন্য আমি কয়েকবার ইউজিসিতে গিয়েছি কিন্তু তারা দেবো দেবো বলেও দেয়নি। শেষ পর্যন্ত তাই শিক্ষামন্ত্রীকে বিষয়টি জানিয়েছি।

এমআরআর/এএসএম