তথ্যপ্রযুক্তি

১১০ ইঞ্চির টিভি আনলো স্যামসাং

১১০ ইঞ্চির টিভি বাজারে এনে হৈচৈ ফেলে দিয়েছে স্যামসাং। অনেক আগে থেকেই স্মার্টফোনের পাশাপাশি স্যামসাংয়ের স্মার্টটিভিও অনেক জনপ্রিয়। সংস্থাটির বিভিন্ন ধরনের টিভি রয়েছে বাজারে। তবে এবার সংস্থাটি একটি ১১০ ইঞ্চির মাইক্রো এলইডি টিভি আনলো, যার দাম বাংলাদেশি মুদ্রায় দেড় কোটি টাকারও বেশি।

Advertisement

স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তাদের এই টিভিতে ব্যবহার করা হয়েছে মাইক্রো এলইডি, মাইক্রো কনট্রাস্ট, মাইক্রো কালার, মাইক্রো এইচডিআর এবং মাইক্রো এআই প্রসেসর। যা উন্নতমানের ছবির অভিজ্ঞতা প্রদান করার জন্য একত্রিতভাবে কাজ করে।

এই ধরনের এলইডিতে ২৪.৮ মিলিয়ন মাইক্রোমিটার আকারের অতি-ছোট এলইডি রয়েছে, যা অনুপাতে বড় আকারের এলইডিগুলোর ১/১০তম। এতে সব মাইক্রো-এলইডি প্রাণবন্ত রং, স্বচ্ছতা এবং হাই কনট্রাস্ট লেভেলের মাধ্যমে দর্শকের পক্ষে সুখকর এক অভিজ্ঞতা তৈরি করতে পৃথকভাবে আলো এবং রঙ তৈরি করে।

আরও পড়ুন: স্মার্টওয়াচে হোয়াটসঅ্যাপ ইনস্টল করার সহজ উপায়

Advertisement

এই প্রযুক্তিটি বর্ধিত উজ্জ্বলতার সঙ্গে রঙের মাত্রা বাড়ায়। যা এটিকে একটি বাস্তব-জীবনের প্রভাব দেয়। টিভিটি একটি সোলারসেল রিমোটের সঙ্গে পাওয়া যায়। আবার এটি চালানোর জন্য কোনো ব্যাটারির প্রয়োজন নেই। গ্রাহকরা ইনডোর আলোর মাধ্যমে এটি চার্জ করতে পারবেন।

টিভিটিতে রয়েছে ডলবি অ্যাটমস-চালিত অডিও। এই টিভিতে আর্ট মোড এবং অ্যাম্বিয়েন্ট মোড প্লাসের মতো কাস্টমাইজড ফিচারগুলোকে উন্নত করা হয়েছে। আর্ট মোডের সঙ্গে এই টিভি গ্রাহকদের শিল্পকর্ম, ডিজিটাল ফটোগ্রাফ বা এমনকি ব্যক্তিগত ফটো সহ গ্যালারি হোস্ট করার ক্যানভাস হয়ে উঠতে পারে। একইভাবে অ্যাম্বিয়েন্ট মোড ঘরের দেওয়ালের রঙের সঙ্গে ক্যামোফ্লেজ করে।

ভারতে পাওয়া যাচ্ছে টিভিটি। সেখানে এর দাম রাখা হয়েছে ১ কোটি ১৪ লাখ ৯৯ হাজার রুপি। বাংলাদেশি মুদ্রায় স্যামসাংয়ের মাইক্রো এলইডি টিভির দাম ১ কোটি ৫০ লাখ ৬৩ হাজার ৬৯০ টাকা।

সূত্র: গ্যাজেট ৩৬০

Advertisement

কেএসকে/জেআইএম