শিক্ষা

এসএসসিতে ৭১১০৮টি খাতা পুনঃনিরীক্ষণের আবেদন

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে চলতি বছরের এসএসসি পরীক্ষার প্রকাশিত ফল পুনঃনিরীক্ষণের জন্য রেকর্ড ৭১ হাজার ১০৮টি উত্তরপত্র জমা পড়েছে। যা আগের বছরের তুলনায় আড়াই গুণ বেশি। এছাড়া বেড়েছে আবেদনকারীর সংখ্যাও। চলতি বছর ২৬ হাজার ৬২৩ জন শিক্ষার্থী ফল পুনঃনিরীক্ষণের জন্য করেন। গত বছর আবেদনকারীর সংখ্যা ছিল ১৪ হাজার ৫২৫ জন। আগামী ২৮ আগস্ট উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

Advertisement

জানা গেছে, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয় ২৮ জুলাই।এরপর ২৯ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন নেওয়া হয়। আবেদনগ্রহণের শেষদিন পর্যন্ত মোট ৭১ হাজার ১০৮টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়ে। এসব উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেন ২৬ হাজার ৬২৩ জন পরীক্ষার্থী। এরমধ্যে অংকের জন্য সবচেয়ে বেশি আবেদন জমা পড়ে।

আরও পড়ুন: একাদশে ভর্তির নীতিমালা প্রকাশ, সর্বোচ্চ ভর্তি ফি ৮৫০০

অংকে পুনঃনিরীক্ষণের জন্য সবচেয়ে বেশি আবেদন করেন ১০ হাজার ৫১৯ জন। দ্বিতীয় সর্বোচ্চ ৮ হাজার ৭৬১টি আবেদন জমা পড়েছে ইংরেজি প্রথমপত্রের জন্য। ইংরেজি দ্বিতীয়পত্রে তৃতীয় সর্বোচ্চ ৮ হাজার ৪৮৬টি আবেদন জমা পড়ে।

Advertisement

এছাড়া বাংলা প্রথমপত্রের জন্য আবেদন জমা পড়েছে ৪ হাজার ৮৯১টি, বাংলা দ্বিতীয়পত্রের জন্য ৪ হাজার ৭১১টি, ইসলাম ধর্মের জন্য ৪ হাজার ২৭১টি, উচ্চতর গণিতে ৩ হাজার ৫৫৯টি, সাধারণ বিজ্ঞানে ২ হাজার ২১৯টি, পদার্থ বিজ্ঞানে ৩ হাজার ৬০০টি, রসায়নের ৩ হাজার ২৯৫টি, জীববিজ্ঞানে ৩ হাজার ৬২৯টি, ব্যবসায় উদ্যোগে ১ হাজার ২৮২টি, হিসাববিজ্ঞানে ১ হাজার ৭৮৪টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ে ৪ হাজার ৯৩৪টি, ফিন্যান্স ও ব্যাংকিংয়ে ১ হাজার ৪৪টি, ভূগোলে ৪৭০টি, হিন্দুধর্মে ৭৬১টি, বৌদ্ধধর্মে ১২৬টি, খ্রিস্টানধর্মে ৮টি, কৃষি শিক্ষায় ৮৯৭টি, পৌরনীতি ও নাগরিকতায় ৩৪৫টি, অর্থনীতিতে ৮৯টি, গার্হস্থ্য বিজ্ঞানে ২৫৯টি, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতায় ৩৯৩টি এবং আইসিটিতে ৭৯১টি।

আরও পড়ুন: ঢাকা বোর্ডে ১ লাখ ৯১ হাজার উত্তরপত্র পুনঃনিরীক্ষার আবেদন

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ বলেন, পরীক্ষার্থীদের উত্তর পুনঃনিরীক্ষণের জন্য আবেদন জমা হয়েছে। এবার গত বছরের চেয়ে প্রায় আড়াইগুণ বেশি আবেদন জমা পড়েছে। তাই সতর্কতার সঙ্গে উত্তরপত্রগুলো পুনঃনিরীক্ষণ করার পদক্ষেপ নেওয়া হয়েছে। ২৮ আগস্ট পুনঃনিরীক্ষণের ফলাফল দেওয়া হবে।

এমডিআইএইচ/জেডএইচ/জিকেএস

Advertisement