জাতীয়

চট্টগ্রামে পাহাড় ধসের শঙ্কা, ৮০০ পরিবার আশ্রয়কেন্দ্রে

ভারী বর্ষণে চট্টগ্রামে পাহাড় ধসের আশঙ্কায় মহানগরীর পাহাড়ি এলাকাগুলো থেকে অন্তত ৮০০ পরিবারকে আশ্রয়কেন্দ্রে নিয়েছে প্রশাসন।

Advertisement

রোববার (৬ আগস্ট) জেলা প্রশাসনের উদ্যোগে আকবরশাহ এলাকার বিজয় নগর, ঝিল-১, ২ ও ৩, শান্তিনগর, বেলতলীঘোনা এলাকার পাহাড় এবং পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরিয়ে নেওয়া হয়। এদের মধ্যে জেলা প্রশাসনের উদ্যোগে ১০০ পরিবার সরকারি আশ্রয়কেন্দ্রে রয়েছে বলে জানানো হয়েছে।

আশ্রয়কেন্দ্রে থাকা লোকজনদের প্রশাসনের পক্ষ থেকে খাবার সরবরাহ করা হচ্ছে বলে জানিয়েছেন কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. উমর ফারুক। অন্যদিকে জালালাবাদ, পশ্চিম ষোলশহর, উত্তর পাহাড়তলী, পূর্ব পাহাড়তলী, লালখান বাজার ও চকবাজার এলাকার ৩০০ পরিবারকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

ঝুঁকিপূর্ণভাবে থাকা মানুষদের আশ্রয়কেন্দ্র ও নিরাপদ এলাকায় সরে যাওয়ার আহ্বান জানিয়ে চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী বলেছেন, পাহাড় ধসের ঝুঁকি থাকার পরও অনেকে পাহাড়ের ওপরে ও পাদদেশে বসবাস করছেন। এভাবে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করা জনগণের প্রতি আহ্বান জানাই, আপনারা আশ্রয়কেন্দ্রে চলে যান। আপনাদের জন্য খাবার, স্বাস্থ্যসেবা থেকে সবকিছু প্রস্তুত রাখা হয়েছে। আমরা পানিবন্দি এলাকাগুলোতে বিতরণের জন্য ১০ হাজার মানুষের জন্য খাবার প্রস্তুত রেখেছি।

Advertisement

চসিক মেয়রের একান্ত সচিব ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা আবুল হাশেম জানান, রোববার পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করা ৩০০ পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে। প্রায় ১০০টি পরিবার আশ্রয়কেন্দ্র এবং বাকিরা নিরাপদ এলাকায় থাকা স্বজনদের বাসায় চলে যান।

দুর্যোগের ঝুঁকি না কাটা পর্যন্ত ফিরোজশাহ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও লালখানবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয়কেন্দ্রে ও নিরাপদ এলাকায় স্বজনদের বাসায় অবস্থান করার কথা জানিয়েছেন তিনি।

ইকবাল হোসেন/এমডিআইএইচ/এসআর

 

Advertisement