স্বাস্থ্য

শিশুকে মায়ের দুধের পরিবর্তে ফর্মুলা খাওয়ানোর প্রচারণা ‘প্রতারণা’

শিশুকে মায়ের দুধের পরিবর্তে ফর্মুলা দুধ খাওয়ানোর প্রচারণাকে মানুষের সঙ্গে প্রতারণা বলে উল্লেখ করেছেন স্বাস্থ্য সচিব আনোয়ার হোসেন হাওলাদার।

Advertisement

তিনি বলেছেন, শিশুকে মায়ের দুধ না দিয়ে ফর্মুলা খাওয়ানো উচিৎ নয়। মায়ের দুধের সঙ্গে ফর্মুলা দুধও খাওয়ানো হচ্ছে। আর এমনভাবে প্রচারণা হচ্ছে যে, এটি (ফর্মুলা দুধ) শিশুর জন্য সব সমস্যার সমাধান। বিষয়টি অমানবিক।

রোববার (৬ আগস্ট) রাজধানীর ওসমানী মিলনায়তনে জাতীয় পুষ্টিসেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আয়োজনে ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ বছর ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২৩’ এর মূল প্রতিপাদ্য ‘মাতৃদুগ্ধ পান নিশ্চিত করি, কর্মজীবী মা বাবার সহায়ক পরিবেশ গড়ি’।

স্বাস্থ্য সচিব বলেন, বৈজ্ঞানিকভাবেও বলা হয়ে থাকে শিশুর জন্মের সময়ই মায়ের বুকের দুধ সৃষ্টি হয়। এটিই শিশুরা পাবে। কিন্তু শিশুর জন্মের পরপরই অনেকে বলে থাকে, শিশু দুধ পাচ্ছে না। তবে এমনটি হওয়া অনেকটা মনস্তাত্ত্বিক। শিশুদের মায়ের দুধ না দিয়ে ফর্মুলা খাওয়ানো এবং এ নিয়ে প্রচারণা মানুষের সঙ্গে এ ধরনের বঞ্চনা ও প্রতারণা।

Advertisement

মায়ের বুকের দুধ পান শিশুর অধিকার উল্লেখ করে তিনি বলেন, এ অধিকার পূরণে সবাইকে ভূমিকা রাখতে হবে। প্রত্যেক মাকে এ বিষয়টি নিশ্চিত করতে হবে। মায়ের গর্ভে থাকার সময় একটি শিশু সবচেয়ে নিরাপদ থাকে। তবে সেক্ষেত্রে গর্ভের শিশুর জন্য ভালো কেয়ার বা যত্ন প্রয়োজন। অন্যথায় শিশুর ক্ষতি হতে পারে।

আনোয়ার হোসেন হাওলাদার আরও বলেন, জন্মের পর দুনিয়াতে এসে একটি শিশু অসহায় হয়ে পড়ে। তখন তার বেঁচে থাকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে মায়ের বুকের দুধ। তার অনেক বেশি বাইরের জগতের জীবাণু প্রতিরক্ষা ব্যবস্থা প্রয়োজন হয়।

তিনি বলেন, রোগ প্রতিরোধ ও শারীরিক গঠন বৃদ্ধিসহ সবকিছুর জন্য শিশুর মায়ের দুধ প্রয়োজন। আর ৬ মাস বয়স পর্যন্ত তো বুকের দুধ ছাড়া অন্য কিছু খাওয়ানো যাবে না। ৬ মাস পর শিশুর খাদ্যচাহিদা বাড়লে অন্য খাবার খাওয়ানো যাবে।

তিনি বলেন, পিতৃত্বকালীন ছুটিও অনেক বেশি প্রয়োজন। শুধু মায়ের সঙ্গে বাচ্চার ইন্টারেকশন না, পুরুষেরও ইন্টারেকশন প্রয়োজন হয়। মায়েদের কষ্ট বাবাদেরও দেখা প্রয়োজন।

Advertisement

প্রতিটি অফিসে ডে কেয়ার সেন্টার থাকার বিষয়ে জোর দিয়ে স্বাস্থ্য সচিব বলেন, এ বিষয়ে নির্দেশনা জারি করতে হবে। হাসপাতাল, অফিস-আদালত সব জায়গায় ডে কেয়ার সেন্টার থাকতে হবে। আইন হয়েছে। সে আইনের যথাযথ প্রয়োগ হচ্ছে না। এখন থেকে ভালোভাবেই তা প্রয়োগ করতে হবে।

এএএম/এমকেআর/এমএস