জাতীয়

চট্টগ্রামে ভূমি ধসের আশঙ্কা, আশ্রয়কেন্দ্রে ২৫০ পরিবার

তিন দিনের টানা বৃষ্টিতে চট্টগ্রামে পাহাড় ধসের আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ আশঙ্কার মধ্যে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত ২৫০ পরিবারকে আশ্রয়কেন্দ্রে নিয়েছে জেলা প্রশাসন।

Advertisement

শনিবার (৫ আগস্ট) সন্ধ্যা ৭টায় জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান আকবরশাহ এলাকার বিজয়নগর ও ঝিল পাহাড়গুলোতে অভিযান চালিয়ে এসব পরিবারকে আশ্রয়কেন্দ্রে পাঠিয়েছেন।

অভিযানে অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাসুদ কামাল, কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক, স্টাফ অফিসার টু ডিসি প্লাবন কুমার বিশ্বাস ও আকবরশাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়ালী উদ্দিন আকবর।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পাহাড় ধসে যাতে প্রাণহানি না ঘটে সেজন্য মাইকিং থেকে শুরু করে সবাইকে সচেতন করার লক্ষ্যে জেলা প্রশাসনের টিম কাজ করছে। ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে ২৫০ পরিবারকে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। তাদের জন্যে শুকনো খাবার থেকে শুরু করে প্রতিবেলার খাবারের ব্যবস্থা করা হয়েছে। চট্টগ্রামের সব পাহাড় থেকে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত পরিবারকে ১৯টি আশ্রয়কেন্দ্রে অবস্থান করার জন্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

Advertisement

তিনি আরও বলেন, সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী কয়েকদিন আগে বেলতলীঘোনায় পাহাড়ের পাদদেশ থেকে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরতদের সরিয়ে নেওয়া হয়। যারা পাহাড় কাটার সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে পরিবেশ আইনে নিয়মিত মামলা করা হচ্ছে। পাহাড় রক্ষায় জিরো টলারেন্স নিয়ে কাজ করছে প্রশাসন। যারা পাহাড় কাটার সঙ্গে জড়িত সবার বিরুদ্ধে এরইমধ্যে ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এদিকে শনিবার সন্ধ্যা ৬টার আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়েছে, চট্টগ্রামের আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে। একই সঙ্গে অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ ভারী থেকে অতিভারী বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া চট্টগ্রাম বিভাগের পাহাড়ি অঞ্চল সমূহে ভূমি ধসের আশঙ্কা রয়েছে। রাত ও দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। যা অস্থায়ীভাবে দমকা হাওয়ার আকারে ৪০ থেকে ৪৫ কিলোমিটার বেগে অথবা আরও অধিক বেগে প্রবাহিত হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। গত ২৪ ঘণ্টায় পতেঙ্গা অফিসে ৬৪ দশমিক ২ মিলিমিটার এবং আমবাগান কেন্দ্রে ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে চট্টগ্রাম আবহাওয়া অফিস।

ইকবাল হোসেন/কেএসআর/এমএস

Advertisement