লাইফস্টাইল

গরমে যেসব পানীয় পান করা বিপজ্জনক

তাপমাত্রার পারদ উপরে উঠতে শুরু করলেই শারীরিক বিভিন্ন সমস্যাও বেড়ে যায়। গরমে ছোট-বড় সবাই বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন। এর অন্যতম কারণ হলো ভুল খাবার খাওয়া।

Advertisement

গরমে বেশ কিছু খাবার শারীরিক জটিলতা সৃষ্টি করতে পারে। তার মধ্যে বেশিরভাগই হলো মুখোরোচক পানীয়। যেগুলো কমবেশি সবাই পান করেন।

আরও পড়ুন: ব্যথার ওষুধ খাওয়া যে কারণে বিপজ্জনক

প্রচণ্ড গরমে বেশ কয়েকটি পানীয় পান করার ফলে পেট ফুলে যাওয়া, পেটে ব্যথা, বমি কিংবা ডায়রিয়ার মতো গুরুতর সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

এ বিষয়ে ভারতের সরকার জনসাধারণের জন্য একটি স্বাস্থ্য উপদেষ্টা প্রকাশ করেছে। যার মধ্যে প্রচণ্ড গরমে নিরাপদ থাকার জন্য করণীয় ও বর্জনীয় সম্পর্কে পরামর্শ দেওয়া হয়েছে। এর মধ্যে তাপপ্রবাহের সময় কোন পানীয় পান করা বিপজ্জনক, তা জেনে নিন-

>> চা>> মদ>> কফি>> প্যাকেটজাত চিনিযুক্ত পানীয়।

অ্যালকোহল ও ক্যাফেইন উভয়ই মূত্রবর্ধক। এসব পানীয় শরীরকে পানিশূন্য করে তোলে। তাই যতটা সম্ভব এগুলো এড়িয়ে চলার চেষ্টা করা উচিত। এমনকি কোমল পানীয় ও প্যাকটজাত জুসও পানিশূন্যতার সৃষ্টি করে।

আরও পড়ুন: বিয়ে দীর্ঘদিন টিকিয়ে রাখবেন যে কৌশলে

Advertisement

চিনি ও ক্যাফেইন উপাদান ঘামের মাধ্যমে হারিয়ে যাওয়া তরলকে প্রতিস্থাপন করে না। অর্থাৎ এটি শরীরের কোনো ক্ষতিপূরণ করে না বরং তা আরও ক্ষতি করে।

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, এসব পানীয় পান করলে শরীর থেকে বেশি তরল ক্ষয় হয়। ফলে পেট ফাঁপার সমস্যা গুরুতর হতে পারে।

আরও পড়ুন: টয়লেট থেকে ছড়ায় যে ৫ কঠিন রোগের সংক্রমণ

গরমে আরও যা যা করা উচিত নয়-

>> দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত রোদে বের হবেন না।>> বিকেলে বাইরে থাকলেও কঠোর কার্যকলাপ এড়িয়ে চলুন।>> এ সময়ে খালি পায়ে বাইরে যাবেন না।>> দুপুরের গরমে রান্নাঘরে বেশি সময় কাটাবেন না।>> উচ্চ প্রোটিনযুক্ত খাবার ও বাসি খাবার একেবারেই খাবেন না।

আরও পড়ুন: শ্বাসনালিতে খাবার আটকে গেলে দ্রুত যা করবেন

হাইড্রেটেড থাকতে কী পান করবেন?

এ সময় বাড়িতে অবস্থানকালেও প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। এর পাশাপাশি ওরাল স্যালাইন, তাজা ফলের রস ও তাজা শাকসবজি বেশি করে খেতে ভুলবেন না।

সূত্র: হার জিন্দেগি

জেএমএস/এমএস