জাতীয়

বঙ্গবন্ধু টানেলের ৯৮ শতাংশ কাজ শেষ

কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। এর কাজ ৯৮ শতাংশ শেষ হয়েছে। ফলে চলতি বছরের সেপ্টেম্বরে এটি যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

প্রকল্প পরিচালক মো. হারুনুর রশীদ চৌধুরী জানান, টানেলে এখন বড় কোনো কাজ নেই। দুটি টিউবই প্রস্তুত রয়েছে। বাকি যে দুই শতাংশ কাজ রয়েছে তা শিগগির শেষ হবে।

তিনি বলেন, সবকিছু ঠিকঠাক থাকলে আগস্টের মধ্যেই পুরো কাজ শেষ করতে পারবো। সেপ্টেম্বরে টানেলটি উদ্বোধনের আশা করা হচ্ছে। তবে উদ্বোধনের দিন চূড়ান্ত করবে মন্ত্রণালয়।

আরও পড়ুন: কর্ণফুলীর বুকে ফোঁড় কাটছে বঙ্গবন্ধু টানেল

Advertisement

কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেল মূলত চট্টগ্রামকে ‘ওয়ান সিটি উইথ টু টাউনস’-এ পরিণত করবে। মাল্টিলেন টানেলটি সরাসরি চট্টগ্রাম বন্দরকে আনোয়ারা উপজেলার সঙ্গে সংযুক্ত করবে, যা সরাসরি কক্সবাজারকে চট্টগ্রামের সঙ্গে সংযুক্ত করবে।

প্রকল্পের বিবরণে বলা হয়েছে, ১১ মিটার ব্যবধানে দুটি টিউব নির্মাণ করা হয়েছে, যাতে ভারি যানবাহন সহজে টানেলের মধ্য দিয়ে যেতে পারে। এই টানেলে ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে যানবাহন চলবে।

আরও পড়ুন: কর্ণফুলী টানেলের নামে ভাইরাল ছবিটি ‘নকল’

টানেলের দৈর্ঘ্য ৩ দশমিক ৪০ কিলোমিটার। আর ৫ দশমিক ৩৫ কিলোমিটারের একটি অ্যাপ্রোচ রোডসহ ৭৪০ মিটার একটি সেতু মূল বন্দর নগরী এবং নদীর পশ্চিম প্রান্তকে সংযুক্ত করেছে। প্রকল্পের ঠিকাদার হিসেবে কাজ করছে চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড।

Advertisement

২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি প্রথম টানেল টিউবের নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১০ হাজার ৩৭৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এটি। এতে যৌথভাবে অর্থায়ন করছে বাংলাদেশ ও চীন সরকার। খবর: বাসস

জেডএইচ/এমএস