অর্থনীতি

এফবিসিসিআই’র নতুন সভাপতি মাহবুবুল আলম

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২০২৩-২৫ মেয়াদের পরিচালনা পর্ষদের সভাপতি হয়েছেন চিটাগাং চেম্বারের মাহবুবুল আলম। তিনি বর্তমান সভাপতি মো. জসিম উদ্দিনের স্থলাভিষিক্ত হবেন।

Advertisement

এছাড়া আগামী দুই বছরের জন্য এফবিসিসিআই’র জ্যেষ্ঠ সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন আমিন হেলালী, আর সহ-সভাপতি হয়েছেন ছয়জন। এরমধ্যে চেম্বার গ্রুপ থেকে তিনজন সহ-সভাপতি হয়েছেন। তারা হলেন খায়রুল হুদা চপল, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার ও জোশ জিবন দেবনাথ। আর অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে নির্বাচিত তিন সহ-সভাপতি হলেন শমি কায়সার, রাশিদুল হোসেন চৌধুরী (রনি) এবং মো. মনির হোসাইন।

আরও পড়ুন: এফবিসিসিআই নির্বাচনে পরিচালক হলেন যারা

এফবিসিসিআই পরিচালনা পর্ষদের মোট ৮০ জন পরিচালকের মধ্যে গঠনতন্ত্র অনুসারে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৭ জন করে মোট ৩৪ জন পরিচালক হিসেবে আগেই মনোনীত হন।

Advertisement

এর বাইরে চেম্বার গ্রুপ ২৩ জন এবং খাতভিত্তিক অ্যাসোসিয়েশন থেকে ২৩টি পদে সম্মিলিত নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু চেম্বার গ্রুপের ২৩টি পদের বিপরীতে ২৩টি মনোনয়নপত্র জমা পড়ায় চেম্বার গ্রুপের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। আর খাতভিত্তিক অ্যাসোসিয়েশন গ্রুপের ২৩ পদের বিপরীতে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন ৪৯ জন। এর মধ্যে পরিচালক হিসেবে ২৩ জন আসেন নির্বাচনের মাধ্যমে।

ইএআর/জেডএইচ/জেআইএম