খেলাধুলা

‘স্টোকস যদি আবার আমাকে মেসেজ দেয়, ডিলিট করে দেবো’

টেস্ট থেকে অবসর নিয়েছিলেন দুই বছর আগেই। কিন্তু অ্যাশেজ সিরিজে স্পিনারের অভাব পড়ায় মঈন আলিকে ফেরার অনুরোধ করেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস।

Advertisement

দলের স্বার্থে অবসর ভাঙেন মঈন। ইংল্যান্ডের এবারের অ্যাশেজ ২-২ সমতায় শেষ করার পেছনে তার অবদানও ছিল। এমনকি শেষ ম্যাচেও ইংলিশদের নাটকীয় জয়ের পেছনে আছে মঈনের হাত। দ্বিতীয় ইনিংসে গুরুত্বপূর্ণ তিনটি উইকেট নেন এই অফস্পিনার।

তবে অ্যাশেজ শেষ। এখন আবারও অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন মঈন এবং সেটা আর কোনোদিন ফিরবেন না জানিয়েই। ৩৬ বছর বয়সী মঈন সাফ বলে দিয়েছেন, ‘চিরদিনের’ জন্যই টেস্ট ক্রিকেট ছাড়ছেন তিনি।

অ্যাশেজের আগে নিয়মিত স্পিনার জ্যাক লিচ হঠাৎ আহত হয়ে ছিটকে পড়ায় মঈনকে খুদেবার্তা পাঠিয়েছিলেন স্টোকস। ইংলিশ অধিনায়কের সেই খুদেবার্তায় লেখা ছিল ‘অ্যাশেজ?’ ওই বার্তাকে প্রথমে মজা ভেবেছিলেন ২০২১ সালে প্রথমবার টেস্ট ক্রিকেট ছাড়া মঈন। পরে অবশ্য বুঝতে পারেন, দলে তাকে আসলেই দরকার।

Advertisement

ভবিষ্যতে আবারও যদি দরকার হয়, মঈন কি ফিরবেন? সেই সম্ভাবনা আর নেই বলেই জানালেন ৩৬ বছর বয়সী এই অলরাউন্ডার। ইংল্যান্ডের জয়ের পর স্কাই স্পোর্টসের সঙ্গে আলাপে সেটা জানিয়ে একটু মজাও করলেন মঈন, ‘স্টোকস যদি আবার আমাকে (ফিরতে অনুরোধ করে) মেসেজ পাঠায়, আমি সেটা ডিলিট করে দেবো। (টেস্টে) আমার পালা শেষ। আমি (ফেরাটা) উপভোগ করেছি। আর এভাবে শেষ করতে পারাটা তো বড় কিছুই।’

৬৮ টেস্টের ক্যারিয়ারে ৩০৯৪ রান করার পাশাপাশি ২০৪ উইকেট নিয়েছেন মঈন। এই রান বা উইকেট আর বাড়ার সম্ভাবনা নেই, জানিয়ে দিলেন এবারের ঘোষণাতেই।

এমএমআর/এএসএম

Advertisement