ফিচার

সংগীতশিল্পী খুরশীদ আলমের জন্ম

খুরশীদ আলম বাংলাদেশের সংগীত জগতের বরেণ্য ব্যক্তিত্ব। তিনি কণ্ঠ দিয়েছেন পাঁচ শতাধিক গানে। এর মধ্যে বেশির ভাগ গানই চলচ্চিত্রের। জনপ্রিয় হয়েছে অসংখ্য গান। ৫০ বছরের সংগীত জীবনে ৪২৫টির বেশি চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন।

Advertisement

খুরশীদ আলমের জন্ম ১৯৪৬ সালের ১ আগস্ট জয়পুরহাটে। মাত্র তিন বছর বয়সে পরিবার তাকে নিয়ে ঢাকায় আসে। সেই থেকে ঢাকাতেই আছেন। চাচা ডা. আবু হায়দার সাজেদুর রহমানের কাছে তার প্রথম গান শেখা।

দাদা জসিম উদ্দিন আহমেদের প্রতিষ্ঠিত আজিমপুরের ওয়েস্ট এন্ড হাই স্কুলে এক বছর পড়েন। এরপর কাপ্তানবাজারের নবাবপুর হাই স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন তিনি। এরপর জগন্নাথ কলেজ থেকে ডিগ্রি পাস করেন।

১৯৬৭ সালে শাহবাগ বেতারে প্রথম ‘‘চঞ্চল দুনয়নে বল না কী খুঁজছ?/চম্পা না করবী না পলাশের গুচ্ছ?’’ গান গেয়েছিলেন। তার জনপ্রিয় কিছু গান হলো-মাগো মা ওগো মা, চুরি করেছ আমার মনটা, চুমকি চলেছে একা পথে, ওই প্রেমের দরজা খুলো না, নাচ আমার ময়না, তোমার নামে শপথ নিলাম, শোনো ভাইয়েরা কথা শোনো, ওই আমি বাঘ শিকার যামু, ও সাগর কন্যারে, পাখির বাসার মতো চোখ দুটি তোমার, ও দুটি নয়নে স্বপনও চয়নে, ও চোখে চোখ পড়েছে যখনই, ধীরে ধীরে চল ঘোড়া, মুন্না আমার লক্ষ্মী সোনা আমার নয়নমণি, লেখাপড়া জানতাম যদি, এ আকাশকে সাক্ষী রেখে, যে সাগর দেখে তৃপ্ত দুচোখ মুগ্ধ তোমার মন, ঝলক দিয়া কাকন পরে, সূর্যটা আগুনের পিণ্ড, খোঁপার বাগান খালি করে ওই গোলাপটা আমায় দাও ইত্যাদি।

Advertisement

খুরশীদ আলম একুশে পদক, টেলিভিশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ট্রাব) পুরস্কার, চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস’-এ আজীবন সন্মাননা, ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেয়েছেন।

কেএসকে/জিকেএস