দেশজুড়ে

সুন্দরবনে অপহৃত ১৪ জেলে উদ্ধার, ৫ বনদস্যু গ্রেফতার

সুন্দরবনে অপহৃত ১৪ জেলেকে উদ্ধারসহ ৫ বনদস্যুকে গ্রেফতার করেছে র‌্যাব-৬। খুলনা ও বাগেরহাট জেলার বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয় বলে নিশ্চিত করেছেন র‌্যাব-৬ এর কমান্ডিং অফিসার (সিও) লে. কর্নেল মো. ফিরোজ কবির।

Advertisement

গ্রেফতাররা হলেন- সঞ্জয় বাইন (৩৪), মো. গাউস (৩০), মঞ্জুআরা বেগম ময়না (৩৪), মো. আল আমিন হাওলাদার (২৮) ও রবিউল হাওলাদার (৩৩)।

লে. কর্নেল মো. ফিরোজ কবির বলেন, গত ২৩ জুলাই খুলনা জেলার দাকোপ থানাধীন গহীন সুন্দরবনের ভেতর ভদ্রা নদীর টগিবগী খালের ওপর জেলেরা ডিঙ্গি নৌকাসহ মাছ ধরার সময় বনদস্যুরা অস্ত্রের মুখে তাদেরকে অপহরণ করে। তাদেরকে গহীন বনে নিয়ে নির্যাতন করে এবং মোবাইল ফোনে জেলেদের পরিবারের কাছে ফোন দিয়ে দুই লাখ টাকা মুক্তিপণ দাবি করে। টাকা না দিলে জেলেদের খুন করে মরদেহ গুম করবে বলে হুমকি দেয় তারা।

স্বজন হারানোর ভয়ে জেলেদের পরিবারের লোকজন টাকা দিতে রাজি হন। অপহরণকারীরা তাদেরকে একটি বিকাশ নম্বর দেয় এবং দ্রুত টাকা পাঠাতে বলে। জেলেদের স্বজনরা ওইদিন বিকেলে সর্বমোট ৭০ হাজার টাকা মুক্তিপণ বাবদ অপহরণকারীদের বিকাশ নম্বরে পাঠিয়ে দেন।

Advertisement

পরবর্তীতে ভিকটিম জেলেদের পরিবারের সদস্যরা র‌্যাব-৬ খুলনাকে অপহরণের বিষয়টি অবহিত করলে র‌্যাবের একটি দল অপহৃতদের উদ্ধার ও অপহরণকারীদের গ্রেফতারে গোয়েন্দা তৎপরতা শুরু করে। অভিযান চলাকালে গত তিনদিনে বাগেরহাট ও খুলনা জেলার বিভিন্ন এলাকা থেকে বনদস্যুদের গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে মুক্তিপণ বাবদ আদায়কৃত ৪০ হাজার টাকা উদ্ধার করা হয়। এ ঘটনায় খুলনা জেলার দাকোপ থানায় মামলা রুজু করে বনদস্যুদের হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

আলমগীর হান্নান/এফএ/এএসএম

Advertisement