আন্তর্জাতিক

বাংলাদেশি নাগরিকদের হারানো পাসপোর্ট ফিরিয়ে দিলো কলকাতা পুলিশ

এক বাংলাদেশি পরিবার কলকাতায় ক্যানসারের চিকিৎসা করতে এসে বিপদে পড়ে যায়। তাদের পাসপোর্টসহ বেশ কিছু জরুরি কাগজপত্র তারা হারিয়ে ফেলেন। পাসপোর্ট না থাকায় চিকিৎসা করিয়ে বাংলাদেশে ফিরে যাওয়া একপ্রকার অনিশ্চিত হয়ে পড়ে। চিকিৎসা করাতে এসে কলকাতার রাস্তায় রাস্তায় খুঁজেও মেলেনি তাদের পাসপোর্ট। পরে কোনো উপায় না দেখে হাওড়া জিআরপিতে লিখিত অভিযোগ দায়ের করেন তারা। 

Advertisement

আরও পড়ুন: এবার ভালোবেসে ভারতে লঙ্কান তরুণী

লিখিত অভিযোগ জানিয়ে বাইরে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গেই মোবাইলে ফোন আসে। অপরপ্রান্ত থেকে কলকাতা পুলিশের সার্জেন্ট শাব্বির খান জানান, শিয়ালদহে এসে তার সঙ্গে দেখা করতে। তার সঙ্গে দেখা করলে বাংলাদেশি নাগরিকদের পরিচয় গোপন রেখে পাসপোর্ট ফিরিয়ে দেওয়া হয়। কলকাতা পুলিশের ফেসবুক পেজে এমন একটি পোস্ট করা হয়েছে।

সেখানে লেখা হয়েছে, রোববার (৩০ জুলাই) সোয়া ১০টার দিকে শিয়ালদহ ফ্লাইওভারের কাছে ঘটনাটি ঘটেছে। সে সময় কলকাতা পুলিশের সার্জেন্ট শাব্বির খান টহল দিচ্ছিলেন। টহল দেওয়ার সময় হঠাৎ তার নজরে পড়ে রাস্তার ধারে পড়ে আছে একটি প্লাস্টিকের ব্যাগ।

Advertisement

ব্যাগ খুলতেই তিনি দেখেন ব্যাগের ভেতরে বাংলাদেশি পাসপোর্টসহ কিছু জরুরি কাগজপত্র আছে। সঙ্গে সঙ্গে কলকাতা পুলিশের সার্জেন্ট পাসপোর্টে দেওয়া ফোন নম্বর গুলোর সঙ্গে আন্তর্জাতিক কলিং অ্যাপ ব্যবহার করে যোগাযোগ করার চেষ্টা করেন। তার মধ্যে একটি নম্বরে সংযোগ পাওয়া যায়। ওই ব্যক্তিকে শিয়ালদা স্টেশনে এসে তার সঙ্গে দেখা করতে বলেন শাব্বির।

আরও পড়ুন: বাবার সহকর্মীদের কাছে ধর্ষণের শিকার দুই বোন

ওই বাংলাদেশি নাগরিক জানান, গত এক সপ্তাহ ধরে পরিবারের দুজন সদস্যকে সঙ্গে নিয়ে তিনি কলকাতায় রয়েছেন ক্যানসারের চিকিৎসার জন্য। রোববার হাওড়া স্টেশনে যাওয়ার পথে তারা পাসপোর্ট হারিয়ে ফেলেন এবং হাওড়া জিআরপিতেও লিখিত অভিযোগ দায়ের করেন।

তাদের পাসপোর্টগুলো ওই বাংলাদেশ নাগরিকের হাতে তুলে দিতে পেরে আনন্দের সঙ্গে সার্জেন্ট শাব্বির খান বলেন, এটা আমাদের কর্তব্য, উনি চিকিৎসা করাতে এসে সুস্থ হয়ে ভালোভাবে নিজের দেশে ফিরে যাক। ওই বাংলাদেশি নাগরিকও নিজেদেরদের পাসপোর্ট হাতে পেয়ে কলকাতা ট্রাফিক পুলিশকে অশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন।

Advertisement

ডিডি/টিটিএন