রাজনীতি

কোনো বিদেশি প্রতিনিধি বলেননি তত্ত্বাবধায়কের কথা: কাদের

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) কোন বিদেশি প্রতিনিধি তত্ত্বাবধায়ক সরকারের কথা বলেননি বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

Advertisement

সোমবার (৩১ জুলাই) বেলা ১১টায় সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ মন্তব্য করেন তিনি।

কাদের বলেন, আমার কথা নির্বাচন করতে হবে। মার্কিন প্রতিনিধি, ইউরোপীয় ইউনিয়েনের প্রতিনিধি, বিভিন্ন দেশের প্রিতিনিধির মধ্যে যারা আলোচনা করেছেন তাদের মধ্যে কোন বিদেশি প্রতিনিধি বলেননি তত্ত্বাবধায়ক চাই। আমরা শেখ হাসিনার পদত্যাগ চাই, সংসদ বিলুপ্ত করো। তাদের (বিএনপির) মূল দাবির সঙ্গে কেউ নাই। আমরা শান্তিপূর্ণ নির্বাচন বাধাগ্রস্ত করবো কোন স্বার্থে। এটি সুষ্ঠু না হলে আমরা দায়ী হবো। অন্য কোন কারণে না হলে তারা দায়ী।

জাতীয় নির্বাচন সামনে রেখে বিদেশি কূটনীতিকদের তৎপরতা যে ভিয়েনা কনভেনশনের পরিপন্থি, তা তাদের স্মরণ করিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

Advertisement

নির্বাচন নিয়ে বিদেশিদের যে তৎপরতাকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে কীভাবে দেখছেন, এ বিষয়ে তিনি বলেন, বাংলাদেশে বা পৃথিবীর যে কোনো দেশে তাদের কার্যক্রমের একটি সীমানা আছে—ভিয়েনা কনভেনশন আছে। এটি মেনে তারা যদি চলেন, তাহলে আমাদের তো বলার কিছু নেই। আমরা গিয়ে তাদের সঙ্গে মারামারি করবো? তাদের স্মরণ করিয়ে দিচ্ছি, আপনাদের তৎপরতা ভিয়েনা কনভেনশনের বিরুদ্ধে। এ কথা বলার তো অধিকার আমাদের আছে। সেটা আমরা বলেছি।

আমরা কী তাদের সঙ্গেও সংঘাত করবো, প্রশ্ন রেখে মন্ত্রী বলেন, আমরা যুক্তি দিয়ে তাদের বলেছি—যুক্তিরও একটা বিষয় আছে। তারা যে কথাগুলো বলে আসছেন, তারা নিজেরাও যদি সেই কথার বিরোধিতা করেন—তা তো স্ববিরোধী। আমরা তাদের স্মরণ করে দেব, আপনারা সঠিক কাজ করছেন না, এটি আমাদের কাজের সীমানার পরিপন্থি।

তিনি বলেন, দুনিয়ায় অনেক কিছু চলছে। অনেকে আমাদের উপদেশ দেয়, তারা রাশিয়া-ইউক্রন যুদ্ধ থামাতে পারে না। সুদান দুই দেশ হলো, তিন দেশ হয়ে যাচ্ছে। গতকাল একটা অভ্যুত্থান হয়ে গেলো। কাগজে একটা প্রতিবাদ ছাড়া কিছু করতে পারছে না। পারছে সুদানে? ফিলিস্তিনে? ইউক্রেনে? আয়নায় নিজের মুখও দেখা উচিত।

আইএইচআর/জেএইচ/জেআইএম

Advertisement