আন্তর্জাতিক

বৃষ্টিতে এক ছাদের নিচে আশ্রয় নিলো মানুষ ও হরিণের পাল

মানুষ ও প্রাণীর বন্ধুত্বপূর্ণ সহাবস্থান নতুন নয়। মানুষের সঙ্গে কুকুর, বিড়াল, হাতি বা পাখির বন্ধুত্বের গল্প প্রায়ই সামনে আসে। এবার সোশ্যাল মিডিয়ার বদৌলতে সামনে এলো তেমনই এক মন ভালো করা ঘটনা। ভাইরাল ভিডিওতে দেখা যায়, প্রচণ্ড বৃষ্টিতে রাস্তার ধারে মানুষের সঙ্গে একই ছাদের নিচে আশ্রয় নিয়েছে একপাল হরিণ। তাদের কারও মধ্যে কোনো ভয় নেই, সংশয় নেই, অবিশ্বাস নেই। যেন এমনটি হতেই পারে!

Advertisement

জানা গেছে, ঘটনাটি জাপানের নারা পার্কের। সেখানে ভারী বৃষ্টির সময় রাস্তার ধারে ঘুরে বেড়ানো একদল বন্য হরিণ এভাবেই মানুষের পাশে আশ্রয় নেয়।

আরও পড়ুন>> বিশ্বের ৭৫ শতাংশ বাঘের বাস এখন ভারতে, বেড়েছে নেপাল-ভুটানেও

Wild sika deer in Nara, Japan, taking shelter with humans they trust during a thunderstorm. I’m going to store this video & view it whenever I want to remind myself how the world SHOULD be… #WorldNatureConservationDay pic.twitter.com/wYKalbMUAC

Advertisement

— anand mahindra (@anandmahindra) July 28, 2023

১৮৮০ সালে প্রতিষ্ঠিত পার্কটিতে ১ হাজার ২০০টিরও বেশি বন্য সিকা হরিণ উন্মুক্ত ঘুরে বেড়ায়। পর্যটকদের হাত থেকে খাবার খেতে অভ্যস্ত তারা। ফলে মানুষের কাছাকাছি আসতে তারা ভয় পায় না বললেই চলে। হরিণগুলোকে জাতীয় সম্পদ মনে করেন জাপানিরা।

আরও পড়ুন>> সাপ চিবিয়ে খাচ্ছে ‘তৃণভোজী’ হরিণ, ভিডিও ভাইরাল

ভিডিওটি শেয়ার করে ভারতের শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা লিখেছেন, আমি এটি সংগ্রহে রেখে দিতে চাই। আমি নিজেকে মনে করিয়ে দিতে চাই, পৃথিবী আসলে কেমন হওয়া উচিত।

Nara Park, Japan is home to over 1200 wild sika deer. This clip captured by Kazuki Ikeda in March 2020 shows some of them relaxing by cherry blossom trees when the park was closed to tourists due to the pandemic [, read more: https://t.co/9nuBB8xDTj]pic.twitter.com/WLbmL3KugQ

Advertisement

— Massimo (@Rainmaker1973) February 3, 2023

ভিডিওটি দেখে প্রতিক্রিয়া জানিয়েছেন বহু মানুষ। কেউ মনে করিয়ে দিয়েছেন, মানুষ ও প্রাণীর এমন সহাবস্থানই সকলের কাম্য। কেউ আবার বলেছেন, পৃথিবীর কোথাও যে এত শান্তি আছে, তা দেখতেও ভালো লাগে।

আরও পড়ুন>> ‘নারীর চিৎকার’ শুনে ছুটে গেলো ৩ গাড়ি পুলিশ, মিললো টিয়া

 

সূত্র: দ্য ওয়ালকেএএ/