খেলাধুলা

স্টোকস-রুট-ব্রডদের গায়ে কেন ‘ভুল জার্সি’?

জনি বেয়ারস্টোর জার্সি পরে আছেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। স্টুয়ার্ড ব্রডের জার্সি জেমস অ্যান্ডারসনের গায়ে। আবার অ্যান্ডারসনের জার্সি পরে আছেন ব্রড।

Advertisement

ক্রিস ওকসের জার্সি পরে মাঠে নেমেছেন মঈন আলি। তার জার্সি পরেছেন ওকস। মার্ক উডের জার্সি আবার দেখা গেলো জো রুটের গায়ে।

শুধু রুট, স্টোকস, ব্রড, অ্যান্ডারসন, উড, রুটরা নন; ইংল্যান্ডের প্রত্যেক খেলোয়াড়ই ভুল জার্সি পরে মাঠে নামলেন। কিন্তু কেন? সবাই কীভাবে একই ভুল করলেন?

আসলে কেউ ভুল করেননি। অ্যালঝাইমার্স বা ডিমেনশিয়া নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্যই সেই কাজটা করেছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা।

Advertisement

যে রোগে আক্রান্তরা সবকিছু ভুলে যান। কাছের ও পরিচিত মানুষদেরও মনে করতে পারেন না তারা। সেই মানুষগুলির জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। ডিমেনশিয়ার জন্য টাকা তোলা হবে।

শনিবার ওভালে পঞ্চম অ্যাশেজ টেস্টের তৃতীয় দিনের শুরুতে সেই বিশেষ উদ্যোগ নেওয়া হয়। ইংল্যান্ডের সব খেলোয়াড়ই মাঠে নেমে আসেন। তারপর একটি সারিতে দাঁড়িয়ে পড়েন। কেউ নিজের জার্সি পরেননি। প্রত্যেকেই সতীর্থদের সঙ্গে নিজেদের জার্সি বদল করে নেন।

বিষয়টি নিয়ে ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক স্টোকস বলেছেন, ‘অসংখ্য মানুষের জীবনে প্রভাব ফেলেছে ডিমেনশিয়া (অ্যালঝাইমার্স)। তাদের উপর এবং তাদের প্রিয়জনের উপর ডিমেনশিয়ার ভয়াবহ প্রভাব পড়েছে। আমি অত্যন্ত খুশি যে ডিমেনশিয়ার ভয়াবহ প্রভাব নিয়ে আমরা সচেতনতা বাড়াতে পারছি। ডিমেশনিয়ার ভয়াবহতায় ইতি টানতে টাকা তুলতে পারছি বলে আমি অত্যন্ত স্বস্তিবোধ করছি।’

এমএমআর/জেআইএম

Advertisement