সাহিত্য

সখীপুরে দুই দিনব্যাপী সাহিত্য মেলার আয়োজন

আহমেদ সাজু

টাঙ্গাইলের সখীপুর উপজেলা হলরুমে কয়েকটি স্টল নিয়ে প্রশাসনের তত্ত্বাবধানে সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলা একাডেমির সমন্বয়ে সাহিত্যে মেলা অনুষ্ঠিত হয়।

Advertisement

গত বৃহস্পতিবার (২৭জুলাই) দুইদিন ব্যাপী এ মেলা উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী ফারজানা আলম, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জুলফিকার কামাল হায়দার, উপজেলা চেয়ারম্যান সখীপুর টাঙ্গাইল।

শুক্রবার সকাল ৯ টায় মেলার সমাপনী দিনে উপস্থিত ছিলেন নবাগত জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক ওলিয়ুজ্জামান টাঙ্গাইল। উপজেলা পর্যায়ে এমন মেলার আয়োজন সাহিত্যে সেবার বিস্তৃতি জন্য যথেষ্ট সহায়ক।

তিনি ,বাংলা একাডেমির অনুষ্ঠানে বঙ্গবন্ধুর উদ্বৃতি টেনে বলেন, সাহিত্যে-সংস্কৃতি ও ঐতিহ্যের দিক দরিদ্র নই। আমাদের ভাষার দু-হাজার বছরের গৌরবময় দীপ্ত ইতিহাস রয়েছে। আমাদের সাহিত্যের ভান্ডার সমৃদ্ধ। আজকে স্বাধীন জাতি হিসেবে বিশেষ মর্যাদায় দেশে ও বিদেশে প্রতিষ্ঠিত করতে হবে।মুক্তিযোদ্ধাদের ভূয়সী প্রশংসা করেন। টাঙ্গাইলের সখীপুরে মুক্তিযুদ্ধের যে স্ফূলিঙ্গ ছড়িয়ে ছিল তা পার্শ্ববর্তী জেলা হওয়ায় আমার জানা ছিল। তিনি সাহিত্যে সমৃদ্ধির ক্ষেত্রে এ অঞ্চলের কিছু প্রান্তিক বা আদি ভাষার গুরুত্ব তুলে ধরেন। কেবলই সাহিত্যের রস আস্বাদন করে জাতির বিবেক জাগ্রত করার প্রয়াস সৃষ্টি হতে পারে।জন্ম সৃষ্টির লক্ষ্যে মাটির নিচের অংশেরও অস্তিত্ব জানতে সাহিত্যে চর্চার ভূমিকা অনস্বীকার্য। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সখীপুর পৌরসভা মেয়র আবু হানিফ আজাদ, আ. আলীম প্রমুখ। উপজেলা প্রশাসনের অনুপ্রেরণায় প্রাণান্ত চেষ্টায় এ মেলার চমৎকার আয়োজন করেন প্রবন্ধ উপস্থাপক ও চর্যাপদ গবেষক সরকারি সাদ'ত কলেজের সাবেক অধ্যক্ষ আলীম মাহমুদ।

Advertisement

এ মেলার সমাপনী দিনে উপজেলা নির্বাহী অফিসার ও মেলার সভাপতি প্রকৌশলী ফারজানা আলম চমৎকার আয়োজনের জন্য মেলা কমিটির সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।উপজেলার বিভিন্ন অঞ্চলের গুণী শিল্পী ও সংস্কৃতির ধারক- বাহক সাহিত্যে প্রেমীদের তালিকার চিত্রপট তুলে নিয়ে আলোচনা করেন।

এইচআর/এমএস