আন্তর্জাতিক

ডেঙ্গুতে ১১ বছরের বালকের মৃত্যু

বর্ষার মৌসুমে প্রতি বছরই কলকাতায় ডেঙ্গু ঘিরে উদ্বেগ ছড়ায়। তবে ভারতের এই রাজ্যটিতে এবছর বর্ষা এখনো উল্লেখযোগ্য মাত্রায় লক্ষ্য করা যায়নি। কিছু কিছু জেলায় থেমে থেমে বৃষ্টি হচ্ছে।

Advertisement

তবে চলতি বছরে বর্ষার দাপট না বাড়লেও কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ডেঙ্গুর আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। তারসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা।ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ফের ১১ বছরের এক বালকের মৃত্যু হলো।

আরও পড়ুন>ডেঙ্গুর নতুন ধরনে আক্রান্ত হলে অবস্থা হতে পারে গুরুতর

জানা গেছে, গত শুক্রবার (২১ জুলাই) জ্বরসহ ডেঙ্গুর একাধিক উপসর্গ নিয়ে কলকাতার নীলরতন সরকার (এনআরএস) হাসপাতালে ভর্তি করানো হয় নদীয়ার হাঁসখালি গ্রামের জয় বিশ্বাসকে। বুধবার (২৬ জুলাই) তার মৃত্যুর খবর সামনে আসে।

Advertisement

এই নিয়ে স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান বলছে, এখন পর্যন্ত গোটা রাজ্যে আক্রান্তের সংখ্যা আড়াই হাজারের বেশি। আর কলকাতার আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত দুইশো’র কাছাকাছি। আক্রান্তের বেশির ভাগই গ্ৰামের দিকের। শহরের হাসপাতালগুলোতে চলতি মৌসুমে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেড়ে ৩ জনে দাঁড়িয়েছে। তবে কোনো কোনো মহলের দাবি এই মৃত্যুর সংখ্যাটা আরও বেশি।

এমন পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ সরকারের সচিবালয় নবান্ন বৃহস্পতিবার (২৭ জুলাই) বৈঠক ডেকেছে।

পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ওই বৈঠকে স্বাস্থ্য ভবনের বিভিন্ন কর্মকর্তা ও জেলা স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন।

এছারাও কলকাতার মেয়র ফিরাহাদ হাকিম বুধবার (২৬ জুলাই) কলকাতা করপোরেশনে এই পরিস্থিতিতে একটি বৈঠক ডেকেছেন। এই বৈঠকে কলকাতার মেয়র ফিরাহাদ হাকিম ছাড়াও স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

Advertisement

ডেঙ্গু ঠেকাতে কি কি করণীয় আছে ও কলকাতায় কীভাবে সচেতনতামূলক প্রচার চালানো হবে তা বৈঠকের আলোচ্য বিষয় হতে চলেছে।

ডিডি/এমএসএম