বিনোদন

শুভ জন্মদিন রাজপথের সহযোদ্ধা: তারিনের জন্মদিনে ফেরদৌস

দর্শকনন্দিত অভিনেত্রী তারিনের জন্মদিন আজ (২৬ জুলাই)। বরাবরের মতোই সহশিল্পী, প্রযোজক, পরিচালকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে সংশ্লিষ্ট সবার শুভেচ্ছা বার্তায় সিক্ত হচ্ছেন এ গুণী অভিনেত্রী।

Advertisement

এর মধ্যে চিত্রনায়ক ফেরদৌস বুধবার (২৬ জুলাই) দুপুরে ফেসবুকে কয়েকটি ছবি প্রকাশ করে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন। সঙ্গে পোস্টে তিনি লিখেছেন শুভ জন্মদিন প্রিয় বন্ধু, প্রিয় সহকর্মী, প্রিয় রাজপথের সহযোদ্ধা, অসাধারণ অভিনেত্রী তারিন, আগামী ১৮ আগস্ট আমাদের একসাথে দেখবেন ‘১৯৭১ সেইসব দিন’ সিনেমায়। এটাই তোর জন্মদিনের সেরা উপহার। অবিরাম শুভ কামনা।

আরও পড়ুন: জাহিদ হাসানের কাছে ভালোবাসা চাইলেন নায়ক ফেরদৌস

বর্তমান প্রজন্মের অনেকে অভিনয় শিল্পী অভিনয়ের আদর্শ হিসেবে বিবেচনা করেন বাংলাদেশের টিভি নাটকের নন্দিত অভিনেত্রী তারিন জাহানকে। তারিন জাহানের জন্মস্থান নোয়াখালী।

Advertisement

১৯৮৫ সালে জাতীয় সাংস্কৃতিক প্রতিভা অন্বেষণ ‘নতুন কুঁড়ি’ প্রতিযোগিতায় অভিনয়, নাচ এবং গল্প বলায় প্রথম স্থান লাভ করেছেন। তখন থেকেই তিনি শিশুশিল্পী হিসেবে ছোটপর্দায় কাজ শুরু করেন। তিনি ওস্তাদ হাসান ইকরাম উল্লাহর কাছে শাস্ত্রীয় সংগীতে তালিম নেন।

পরবর্তীতে নাচ, মডেলিং আর অভিনয়ে জনপ্রিয় হলেও সংগীত নিয়ে তেমন নিয়মিত ছিলেন না তারিন। তবে ২০১১ সালের ঈদুল আজহায় ‘আকাশ দেব কাকে’ শিরোনামে প্রথম একক অ্যালবাম বের করেন। সেখানে ১০টি গান ছিল যার মধ্যে ৪টি দ্বৈত কণ্ঠে গেয়েছেন। এই দ্বৈতগানগুলো তিনি কলকাতার রাঘব চ্যাটার্জী ও রূপঙ্কর বাগচী এবং বাংলাদেশের ইবরার টিপু ও তপন চৌধুরীর সঙ্গে গেয়েছিলেন। এছাড়া ‘স্বপ্নগুলো জোনাক পোকার মতো’ নাটকের শিরোনাম গানেও কণ্ঠ দিয়েছিলেন অনেক আগে।

তবে অভিনেত্রী তারিনের সাফল্যের গল্প অনেক বড়। হুমায়ূন আহমেদের ‘এইসব দিন রাত্রি’ ধারাবাহিক নাটকে প্রথম শিশু চরিত্রে অভিনয় করেন। তারপর তিনি ১৯৮৮ সালে শহীদুল্লাহ কায়সারের লেখা উপন্যাস অবলম্বনে নির্মিত ধারাবাহিক নাটক ‘সংসপ্তকে’-ও শিশু চরিত্রে অভিনয় করেন।

আরও পড়ুন: বিক্রেতা-দোকানিদের সচেতন করতে চকবাজারে নায়ক ফেরদৌস

Advertisement

তারিন প্রথমবারের মতো প্রধান চরিত্রে অভিনয় করেন তৌকির আহমেদের সঙ্গে ‘কাঁঠাল বুড়ি’ নামের নাটকে। এটি ছিলো বাংলাদেশের প্রথম স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলায় প্রচারিত প্রথম নাটক। টিভির সঙ্গে সঙ্গে চলচ্চিত্রেও পা রেখেছেন তারিন। ‘পিরীত রতন পিরীত ধন’ এবং ‘কাজলের দিনরাত্রি’ নামের দুটি সিনেমায় তিনি কাজ করেছেন। তারমধ্যে ‘কাজলের দিনরাত্রি’ সিনেমাটি ২০১৩ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য মনোনীত হয়।

অভিনয়ের পাশাপাশি নৃত্য ও বিজ্ঞাপনের মডেলিংয়েও দারুণ জনপ্রিয়। প্রায় সময়ই তাকে বিভিন্ন রকম অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করতে দেখা যায়। হাজির হন বাহারি সব পণ্যের বিজ্ঞাপনেও। তারিনের প্রযোজনা প্রতিষ্ঠানও রয়েছে যেখান থেকে একাধিক জনপ্রিয় নাটক-টেলিফিল্ম নির্মিত হয়েছে।

এমআই/এমএমএফ/জেআইএম