তথ্যপ্রযুক্তি

‘নীল পাখি’ ছাড়াও টুইটার বদলেছে যত লোগো

বদলে গেলো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটারের লোগো। টুইটার খুলকে এখন আর চিরচেনা নীল পাখিকে দেখা যাচ্ছে না। চোখ পড়ছে ইংরেজি বর্ণ ‘এক্স’ ।

Advertisement

প্রতিনিয়ত আপডেট হচ্ছে। তবে এতে ব্যবহারকারীদের সুবিধার চেয়ে অসুবিধাই হচ্ছে বেশি। গত বছর ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পর থেকে সমালোচনা যেন পিছু ছাড়ছে না সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির।

এর আগেও ব্লু বার্ড বদলে একটি কুকুরের ছবি দিয়ে রেখেছিল ইলন মাস্ক। সেটা মজার ছলে করলেও এবারের বিষয়টি একেবারেই মজা নয়। এক টুইট বার্তায় ইলন মাস্ক জানিয়েছিলেন, খুব তাড়াতাড়ি টুইটার ব্র্যান্ড এবং ধীরে ধীরে সব পাখিকে বিদায় জানাতে যাচ্ছেন তারা।

আরও পড়ুন: বদলে গেলো টুইটারের লোগো

Advertisement

মূলত টুইটার এখন ‘এক্স ক্রপ’ নামক নতুন একটি কোম্পানির অংশ হতে চলেছে। এই বিষয়ে খানিকটা আভাস দিলেন ইলন মাস্ক। তার টুইটারের লোগো বদলে হবে ‘এক্স’ হওয়ার পেছনে এটাই কারণ হতে পারে। তবে এবারই প্রথম নয়, অনেকবার বদলেছে টুইটারের লোগো। নানান রঙে নানান ছবিতে পরিচিত হয়েছে টুইটার। ২০০৬ সালে জন্মের পর থেকে বেশ কয়েকবার বদলেছে টুইটারের লোগো।

জেনে নিন ‘নীল পাখি’ ছাড়াও টুইটার বদলেছে যত লোগো-

>> ২০০৬ সালে যখন টুইটার প্রতিষ্ঠিত হয়, তখন টুইটারের অরিজিনাল লোগো ছিল ইংরেজিতে লেখা ‘twittr’। সবুজ রঙে লেখা হত এই লোগো। প্রায় একবছর এই লোগোর স্থায়িত্ব ছিল।

>> এরপর ২০০৭ সালে লোগো পরিবর্তন হয় টুইটারের। হালকা নীল রঙে লেখা শুরু হয় ‘twitter’।

Advertisement

>> ২০১০ সালে উদ্ভাবন হয় বিখ্যাত নীল পাখির। ‘twitter’ লোগোর সঙ্গে যুক্ত হয়ে এই পাখির আইকন। এই লোগো ডিজাইন করেছিলেন এক ব্রিটিশ গ্রাফিক ডিজাইনার সিমন ওক্সেলে।

>> ২০১২ সালে লোগো থেকে সরিয়ে দেওয়া হয় ‘twitter’ শব্দটি। ব্লু-বার্ডই হয়ে যায় অফিশিয়াল লোগো।

>> দীর্ঘ ১১ বছর পর এবার পরিবর্তন হলো টুইটারের লোগোর। বিখ্যাত নীল পাখিকে সরিয়ে ইংরেজি অক্ষর এক্স- এর আদলে তৈরি হয়েছে নতুন লোগো। সূত্র: লোগোমাইওয়ে

কেএসকে/এমএস